1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
রবিবার, ১২ মে ২০২৪, ০১:২৩ অপরাহ্ন

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জেনেভায় জাতিসংঘ সম্মুখে মানববন্ধন

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১

দেবেশ বড়ুয়া : সম্প্রতি শারদীয় দুর্গাপূজার অষ্টমীতে কুমিল্লায় পূজামন্ডপে পবিত্র কোরান শরীফ রাখাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে সুইজারল্যান্ডের জেনেভায় বসবাসরত প্রবাসীরা।

 

রবিবার বিকেলে জেনেভাস্হ জাতিসংঘের সামনে ব্রোকেন চেয়ার চত্ত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

বাংলাদেশ সর্ব ইউরোপীয় হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) জেনেভা ও জুরিখ শাখা, মাইরেরিটি কাউন্সিল, আনন্দলোক মিলন মন্দির এবং সুইজারল্যান্ড ঐক্য পরিষদের নেতা- কর্মীরা এ মানববন্ধনে অংশগ্রহন করেন।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, সম্প্রতি শারদীয় দুর্গাপূজায় দেশের বিভিন্ন স্হানে পূজামন্ডপে যে হামলা ও সাম্প্রদায়িক সহিংসতা সংগঠিত হয়েছে তা বিচ্ছিন্ন কোন ঘটনা নয়। অতীতের সাম্প্রদায়িক সহিংসতার বিচার না হওয়াতেই মৌলবাদীরা বারবার ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতনের সুযোগ নিচ্ছে।

এ সময় বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট দেশের সব সাম্প্রদায়িক সহিংসতার বিচার বিভাগীয় নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে প্রকৃত অপরাধীদের দ্রুত ট্রাইবুনালের মাধ্যেম বিচারের দাবী জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন ইসকন জুরিখ মন্দিরের প্রেসিডেন্ট কৃষ্ণপ্রেম রুপ প্রভু, পলাশ বড়ুয়া, অরুন জ্যোতি বড়ুয়া, বন্যা রায়, দিলীপ ধর ও সুনন্দা বড়ুয়াসহ অনেকে।

এ সময় সর্ব ইউরোপীয় ঐক্য পরিষদের সভাপতি অমরেন্দ্র রয় ও তম্ময় বিশ্বাস ধর্মীয় সংখ্যালঘুদের পক্ষে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কিছু দাবী উত্থাপন করেন।

সমাবেশে শত শত প্রবাসীরা সাম্প্রদায়িক সহিংসতা বিরোধী বিভিন্ন স্লোগান সংবলিত পোষ্টার ও প্লেকার্ড নিয়ে স্লোগানে স্লোগানে ব্রোকেন চেয়ার চত্ত্বর প্রকম্পিত করে তোলে।

মানববন্ধনে গণসংগীত ও আবৃত্তির মাধ্যমে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys