1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন

শোকের মাস শুরু

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩

নিউজ ডেস্ক: শোকাবহ আগস্টের প্রথম দিন আজ। ১৯৭৫ সালের এই মাসে বাঙালি হারিয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। দেশি ও আন্তর্জাতিক নানা ষড়যন্ত্রে সেনাবাহিনীর বিপথগামী কিছু কর্মকর্তার হাতে নির্মমভাবে নিহত হন তিনি। শোকের এই মাসজুড়ে এবারও টানা কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ ও দলটির সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বর বাড়িতে হামলা চালিয়ে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে প্রাণ গেছে বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর তিন ছেলেÑ শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালের। তাতেও ক্ষান্ত হয়নি। সেই কালরাতের হত্যাযজ্ঞ থেকে রেহাই পাননি বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগনে শেখ ফজলুল হক মণি, তার সহধর্মিণী আরজু মণিসহ পরিবারের ১৬ জন সদস্য ও আত্মীয়স্বজন। রাষ্ট্রপতি শেখ মুজিবকে রক্ষা করতে গিয়ে নিহত হয়েছিলেন তার সামরিক সচিব কর্নেল জামিলও।

ভাগ্যক্রমে সেদিন বেঁচে গিয়েছিলেন বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। কিন্তু এরপর বারবার শেখ হাসিনাকে হত্যার চেষ্টা চালিয়েছে ষড়যন্ত্রকারীরা। ২০০৪ সালের আগস্টে জাতির পিতার কন্যা আওয়ামী লীগের সভাপতি ও তৎকালীন প্রধান বিরোধীদলীয় নেত্রী (বর্তমান প্রধানমন্ত্রী) শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে চালানো হয়েছিল ভয়াবহ গ্রেনেড হামলা। সেই হামলায় তিনি বেঁচে গেলেও আওয়ামী লীগের তৎকালীন মহিলা-বিষয়ক সম্পাদক আইভী রহমানসহ ২৪ নেতাকর্মী নিহত হন।

শোকের মাস উপলক্ষে আগস্টের প্রথম প্রহরে (সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে) ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল করেছে স্বেচ্ছাসেবক লীগ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোক প্রজ্বালন করেছে ছাত্রলীগ। একই সময় মোমবাতি প্রজ্বালন ও খাদ্য বিতরণ করেছে মৎস্যজীবী লীগ। একই সময় বিএনপির রাজনীতি নিষিদ্ধ ও দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মরোণত্তর বিচার দাবিতে মানববন্ধন করেছে যুবলীগ।

এ ছাড়া আজ সকাল ১০টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে রক্ত ও প্লাজমা দান কর্মসূচি পালন করবে কৃষক লীগ। বেলা ১১টায় ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবে যুব মহিলা লীগ।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys