1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

রানি এলিজাবেথের চেয়ে বেশি খরচ হবে শিনজো আবের শেষকৃত্যে

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২

নিউজ ডেস্ক: আতাতায়ীর গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যে ব্রিটেনের সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়েও বেশি খরচ করা হবে বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জাপান সরকারশিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্যে প্রায় ১.৬৬ বিলিয়ন ইয়েন ব্যয় করবে, যা রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচের চেয়েও বেশি।

অবশ্য ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ সরকারিভাবে কোথাও উল্লেখ করা হয়নি। তবে ব্রিটেনের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ধারণা করা হয়, রানির অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ আনুমানিক ৮ মিলিয়ন পাউন্ড বা ১.৩ বিলিয়ন ইয়েন। আবে এবং রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার মধ্যে একটি তুলনা করলে দেখা যায় যে রানির শেষকৃত্যে আবের তুলনায় আনুমানিক প্রায় ১,৩ বিলিয়ন ইয়েন কম খরচ করা হয়েছে।

এদিকে, আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় এতো অর্থ খরচ করা নিয়ে জাপানে বিক্ষোভের সৃষ্টি হয়েছে। যেখানে অনেকে এই অনুষ্ঠানের বিরোধিতা করেছে।

২৭ সেপ্টেম্বর সম্পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় টোকিওতে তার শেষকৃত্য হবে । এদিন বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিদের যোগদানের সম্ভাবনা আছে।

সরকারের শীর্ষ মুখপাত্র হিরোজাকু বলেন, রাষ্ট্রীয় শেষকৃত্যের আয়োজনে নিরাপত্তা খাতে ব্যয় করা হবে ৮০০ মিলিয়ন ইয়েন, অতিথি সেবায় খরচ ধরা হয়েছে ৬০০ মিলিয়ন ইয়েন এবং অনুষ্ঠানে খরচ করা হবে ২৫০ মিলিয়ন ইয়েন। ১৯০টিরও বেশি বিদেশি (দেশ ও অঞ্চল) প্রতিনিধিরা শেষকৃত্যে অংশগ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys