1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

মাংকিপক্স : পোষা প্রাণী থেকে সতর্ক থাকার পরামর্শ

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ২৪ মে, ২০২২

নিউজ ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. শারফুদ্দিন আহমেদ জানিয়েছেন, মাংকিপক্স ভাইরাস পশু থেকে মানবদেহে ছড়ায়। তাই যাদের পোষা প্রাণী আছে তাদের সতর্ক থাকতে হবে।

আজ মঙ্গলবার সকালে বিএসএমএমইউতে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

শারফুদ্দিন আহমেদ বলেন, সারা বিশ্ব থেকেই খবর পাওয়া যাচ্ছে যে পশু থেকে মাংকিপক্স সংক্রমিত হয়েছে। পোষা প্রাণীর কামড়, আঁচড় বা লালা থেকে সুরক্ষিত থাকতে হবে।

দেশে একজনের মাংকিপক্স শনাক্ত হওয়ার বিষয়টিকে গুজব উল্লেখ করে তিনি বলেন, আমাদের ডাটাবেজে মাংকিপক্স রোগী ভর্তির কোনও তথ্য নেই। সর্বোপরি এমন গুজব প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের ভূমিকা ছিল অপরিসীম। মূলত গণমাধ্যম কর্মীদের সোচ্চার ভূমিকার কারণে আজ দেশ একটি বড় গুজব প্রতিরোধ করতে পেরেছে। আমি ব্যক্তিগতভাবে গণমাধ্যমকর্মীদের কাছে আবার কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি আরও বলেন, বিএসএমএমইউ রোগীদের চিকিৎসা দিতে প্রস্তুত। আমাদের এখানে সবরকম সুযোগ-সুবিধা আছে। চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা প্রস্তুত আছেন। যদি কখনও মাংকিপক্সের রোগী আমাদের এখানে আসেন আমরা চিকিৎসা দিতে প্রস্তুত।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আফজালুন নেছা, ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক সোহেল মামুন আরাফাত, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রক্টর অধ্যাপক হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার স্বপন কুমার তরফদার প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys