1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ভিত্তিহীন, অসত্য, মনগড়া সংবাদ প্রচারের শীর্ষে আল-জাজিরা

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১

নিউজ ডেস্ক: ভিত্তিহীন, অসত্য ও মনগড়া সংবাদ প্রচারের অভিযোগে নানা সময় আল-জাজিরার সম্প্রচার বন্ধ করে দেয় বিশ্বের বিভিন্ন দেশ। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ পারস্য উপসাগরীয় কয়েকটি দেশ কাতারভিত্তিক এ মিডিয়া নেটওয়ার্কের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগও তুলেছে।

এছাড়া, ভারত-বিরোধী সংবাদ ও তথ্য উপস্থাপনের অভিযোগে ২০১৫ সালে দেশটিতে বন্ধ করে দেওয়া হয় আল-জাজিরার সম্প্রচার।

১৯৯৬ সালে সম্প্রচার শুরুর পর থেকেই নানা সময় বিতর্কিত ও ভিত্তিহীন খবর প্রকাশের অভিযোগ ওঠে কাতারভিত্তিক টেলিভিশন নেটওয়ার্ক আল-জাজিরার বিরুদ্ধে। আঞ্চলিক প্রভাব বিস্তার ও আরব দেশগুলোতে সরকার পরিবর্তনের জন্য বিভিন্ন সময় চ্যানেলটিকে ব্যবহার করতো কাতার সরকার।

বিশেষ করে আরব বসন্তের সময় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে বিক্ষোভকারীদের উস্কে দেওয়ার অভিযোগ রয়েছে আল-জাজিরার বিরুদ্ধে। মিশরের উগ্ররাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পৃক্তর খবরও প্রকাশ হয়েছে বিভিন্ন সময়।

২০১৭ সালের ৫ জুন চ্যানেলটির বিরুদ্ধে সন্ত্রাসবাদের সমর্থনের অভিযোগে কাতারের ওপর একযোগে অবরোধ আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। দাবি ওঠে টেলিভিশন চ্যানেলটি বন্ধ করে দেওয়ার। এর আগে, ভুয়া সংবাদ প্রচারের অভিযোগে মিশরে আটক হন টেলিভিশন নেটওয়ার্কটির বেশ কয়েকজন সংবাদিক। ইরাক যুদ্ধের সময় বিতর্কিত সংবাদ প্রচারের অভিযোগে সাংবাদিকদের বহিষ্কার ও সম্প্রচার বন্ধ করে দেয়। জঙ্গিগোষ্ঠী আল-কায়দাকে সমর্থনের অভিযোগে ২০০৩ সালের সেপ্টেম্বরে স্পেনে আটক হন চ্যানেলটির এক সাংবাদিক।

আন্দামান দ্বীপ ও জম্মু-কাশ্মীরকে বাদ রেখে ভারতের রাজনৈতিক মানচিত্র তুলে ধরার অভিযোগে ২০১৫ সালের এপ্রিলে ৫ দিনের জন্য আল-জাজিরা টেলিভিশনের সম্প্রচার বন্ধ রাখা হয়। এছাড়া, ভিত্তিহীন সংবাদ প্রচারের অভিযোগে বিভিন্ন সময় সম্প্রচার বন্ধ করে দেয় মালয়েশিয়া, আলজেরিয়া, সুদান, লিবিয়া ও কুয়েতসহ বেশ কয়েকটি দেশ।

বাংলাদেশের যুদ্ধাপরাধ মামলার রায় নিয়ে খবর প্রকাশের সময়েও বিতর্কের জন্ম দেয় আল-জাজিরা। ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতাদের ইসলামিক স্কলার হিসেবে উল্লেখ করে চ্যানেলটি। জামায়াত নেতা মীর কাশেম আলীর বিদেশি লবিস্টে অবৈধভাবে অর্থপাচারের সঙ্গে আল-জাজিরার সম্পৃক্ততার প্রমাণ বলেও কোনো ব্যবস্থা নেয়নি বাংলাদেশ সরকার। ২০১৩ সালে হেফাজতে ইসলামের শাপলা চত্বর ঘেরাও কর্মসূচি নিয়েও উস্কানিমূলক খবর প্রকাশ করে মধ্যপ্রাচ্যভিত্তিক চ্যানেল আল-জাজিরা।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys