1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৫৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ব্রিটেনে সুপারগ্লু আঠা দিয়ে সাবমেরিন মেরামত

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

নিউজ ডেস্ক: ব্রিটেনের একটি সাবমেরিনের নাট-বল্টু সুপারগ্লু আঠা দিয়ে মেরামতের অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, একটি ট্রাইডেন্ট পরমাণু অস্ত্রবাহী সাবমেরিনের ভাঙ্গা নাট সুপারগ্লু আঠা দিয়ে ঠিক করার চেষ্টা করেছিলেন ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মীরা।

এ নিয়ে ব্রিটেনে রীতিমতো তোলপাড় শুরু চলছে। বিষয়টি জরুরি ভিত্তিতে তদন্তের নির্দেশ দিয়েছে ব্রিটিশ নৌবাহিনী রয়্যাল নেভি।

সম্প্রতি পরমাণু অস্ত্রবাহী সাবমেরিন এইচএমএস ভ্যানগার্ড-এর রিঅ্যাক্টর চ্যাম্বারের ‘কুলিং পাইপ’-এর একটি নাট খুলে পড়ে যায়। যা নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার সময় নজরে আসে। এ সময় সুপারগ্লু আঠা দিয়ে নাট মেরামত করার বিষয়টিও জানা যায়। বিষয়টি নিয়ে প্রথম খবর প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, অতিরিক্ত কষার কারণে কিছু নাটের মাথা ঢিলা হয়ে খুলে আসছিল। কিন্তু নাটের মাথাগুলো বদলানোর পরিবর্তে সেগুলো সুপারগ্লু আঠা দিয়ে ঠিক করার চেষ্টা করা হয়। আর এ কাজটি করেছে সাবমেরিনটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা প্রতিরক্ষা ঠিকাদারি প্রতিষ্ঠান ব্যাবচকের কর্মীরা।

সমস্যাটি ধরা পড়ার পর ব্যাবচকের প্রকৌশলীরা এটাকে একটি ‘পদ্ধতিগত ত্রুটি’ হিসেবে রিপোর্ট করে। তবে তা সুপারগ্লু আঠা দিয়ে মেরামতের বাজে উপায়ের কথা এড়িয়ে যান তারা। এ নিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হওয়ার পর বিতর্ক শুরু হয়। এরপরই জরুরি তদন্তের নির্দেশ দেয়া হয়।

ব্রিটিশ নৌবাহিনী রয়্যাল নেভির একটি সূত্র ক্ষোভ প্রকাশ করে বলেছে, ‘এটা খুব বাজে একটা ব্যাপার। আপনি পরমাণুর সঙ্গে মশকরা করতে পারেন না। কাজের ক্ষেত্রে আপনাকে একটা নির্দিষ্ট বজায় রাখতেই হবে। পরমাণু সম্পর্কিত কাজে কখনই আপস করা যায় না।’

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys