1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পুরষ্কার প্রাপ্তির ৪৮ তম বার্ষিকী উদযাপন

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১

প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পুরষ্কার প্রাপ্তির ৪৮ তম বার্ষিকী উদযাপিত হয়েছে।

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে বাংলাদেশ দূতাবাস, প্যারিস ভার্চুয়াল প্লাটফর্মে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পুরষ্কার প্রাপ্তির ৪৮ তম বার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে দূতাবাস একটি ওয়েবিনারের আয়োজন করে।

চলমান কোভিড-১৯ অতিমারীর প্রেক্ষিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে দূতাবাসের সকল সদস্য এ আয়োজনে অংশগ্রহণ করেন। প্রবাসীদের অংশগ্রহণের সুবিধার্থে দূতাবাস অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করা হয়। ফলে ফ্রান্সে বসবাসরত বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, ব্যবসায়ী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ ও গুণীজন অনলাইনে অংশগ্রহণ করেন।

 

অনুষ্ঠানের শুরুতে মান্যবর রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর স্বাগত বক্তব্যে জাতির পিতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের ওপর আলোকপাত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু আওয়ামীলীগ গঠনে, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে এবং বিশ্ব সভায় শান্তির সপক্ষে তাঁর দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে একদিকে যেমন বাঙালি জাতিকে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহবান জানিয়েছেন, একই সাথে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তানে বসবাসরত সকল বিহারীদের নিরাপত্তা দেয়ার কথাও বলেছেন।

 

 

অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে ঢাকা থেকে সংযুক্ত ছিলেন জনাব মোঃ নজরুল ইসলাম খান, সাবেক শিক্ষাসচিব, সদস্য সচিব ও কিউরেটর , জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর। তিনি এ পুরষ্কার ও বঙ্গবন্ধু সম্পর্কে ইতিহাসভিত্তিক বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি তাঁর বক্তব্যে বলেন, বিশ্ব শান্তি পরিষদের জুলিও কুরি শান্তি পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতিস্বরূপ এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তাঁর অবদানের আন্তর্জাতিক স্বীকৃতি। জুলিও কুরি শান্তি পুরষ্কার কেবল বঙ্গবন্ধুর জন্য নয় বরং বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক পুরষ্কার। জুলিও কুরি শান্তি পুরষ্কারের মাধ্যমে শুধু বঙ্গবন্ধুকে সম্মানিত করা হয়নি বরং বিশ্ব শান্তি পরিষদও সম্মানিত হয়েছে। বঙ্গবন্ধু যে পৃথিবীর শান্তির নেতা ছিলেন, শান্তির দূত ছিলেন এ পুরষ্কার তারই স্বীকৃতি। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু সারা জীবন শান্তির বাণী, সাম্যের বাণী প্রচার করে গেছেন। তিনি শান্তির কথা, মুক্তির কথা বলেছেন, সাম্যের জয়গান করেছেন।

 

প্রশ্নোত্তর পর্বে মূল বক্তা বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। অনলাইনে সংযুক্ত সুধীজন বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ, শান্তির বার্তা প্রচারে তাঁর সারা জীবনের সংগ্রামের ওপর আলোকপাত করেন। তাঁরা বঙ্গবন্ধু শান্তির বাণী প্রচারে যে সোচ্চার ছিলেন সে সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে আরো বেশি করে তুলে ধরার প্রতি গুরুত্বারোপ করে। মান্যবর রাষ্ট্রদূত তাঁর সমাপনী বক্তব্যে বলেন যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর প্রায় সাড়ে তিন বছরের শাসনামলে দেশ গঠন এবং শান্তি প্রতিষ্ঠায় বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে জোড়ালো ভূমিকা পালন করেন। সম্ভবত বিশ্বের খুব অল্প সংখ্যক নেতাই এত অল্প সময়ের মধ্যে জুলিও কুরি পদকসহ আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন। মান্যবর রাষ্ট্রদূত এ পুরষ্কার প্রাপ্তি ও শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান ও প্রাসঙ্গিকতা তুলে ধরেন। তিনি বলেন বঙ্গবন্ধু শান্তির বাণী প্রচারের সে যাত্রা শুরু করেছিলেন, তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রীও সেই শান্তির পথ ধরে চলেছেন, যাঁর জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে। অনুষ্ঠানে সংযুক্ত অতিথিবৃন্দ প্রথমবারের মত এ আয়োজনের জন্য দূতাবাসকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে ‘জুলিও কুরি’ শান্তি পুরস্কার প্রাপ্তির উপর বাংলাদেশ টেলিভিশন কর্তৃক নির্মিত বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys