1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ফ্রান্স গার্মেন্টস ব্যবসায়ীদের যে দাবি সরকার ও দূতাবাসের কাছে

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

মোঃ লুৎফুর রহমান বাবু : জটিলতা দূর করে দ্রুত পণ্য পেতে বাংলাদেশ সরকার ও দূতাবাসের কাছে দাবি জানিয়েছেন ফ্রান্সের গার্মেন্টস ব্যবসায়ীরা

তাদের দাবি ইতালির সরকারের সাথে বাংলাদেশ সরকারের যে চুক্তি হয়েছে তা ফ্রান্সে হলে পণ্য পেতে যে দীর্ঘ সময় লাগে তা অনেকটাই কমে আসবে।

পণ্য পৌঁছাতে দীর্ঘসময়, ট্যাক্স (কর) বৃদ্ধিসহ নানাবিধ সমস্যা মোকাবেলা করে ফ্রান্সে গার্মেন্টস ব্যবসা চালিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।

করোনা সংকট কিছুটা মোকাবেলা করতে পারলেও নতুন করে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে আবারো সংকটের মধ্যেই পড়েছেন তারা।

তবে এ থেকে পরিত্রাণের জন্য তারা বাংলাদেশ সরকার দূতাবাসের কাছে সহযোগিতার দাবি জানিয়েছেন।

রাজধানী প্যারিসে শুক্রবার এক ইফতার মাহফিল থেকে ফ্রান্সের বাংলাদেশি গার্মেন্টস আমদানিকারক সমিতির নেতারা এ দাবির কথা জানান।

 

প্রায় দুই দশক আগে মাত্র দুই থেকে তিনজন প্রবাসী বাংলাদেশী ফ্রান্সে যে গার্মেন্টস ব্যবসা শুরু করেছিলেন সেই সংখ্যা এখন পঞ্চাশের কাছাকাছি।

শুরু থেকেই নানা বাধা-বিপত্তি আর জটিলতা মোকাবেলা করে এ ব্যবসা চালিয়ে আসছেন তারা ।

তবে সব কিছুকে মোকাবেলা করে ব্যব্যসার বেশ প্রসার ঘটিয়েছেন এই সেক্টরে ব্যবসায়ীরা। কিন্তু করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ অন্যান্য কারণে পণ্য পৌঁছাতে দীর্ঘসময়সহ অনেক সমস্যা মোকাবেলা করতে হচ্ছে তাদেরকে।

আর এ থেকে পরিত্রাণের জন্য বাংলাদেশ সরকার ও দূতাবাসের কাছে সহযোগিতার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা ।

ইফতারপূর্ব সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সালেহ আহমেদ, অনুষ্ঠানটি পরিচালনা করেন আলী জাফর রেজওয়ান (জুয়েল) আজাদ আবুল কালাম, ওয়াসিম আকরাম, সাব্বির আহমেদ, ইব্রাহিম খলিল, রুবেল হোসেন, মোঃ পারভেজ , মোঃ আকাশ, মোহাম্মদ ইউনুস, সুব্রত ভট্টাচার্য, মোঃ সুপার প্রমুখ।

ব্যবসায়ীদের দাবি, ইতালির সরকারের সাথে বাংলাদেশ সরকারের যে চুক্তি হয়েছে তা ফ্রান্সে হলে পণ্য পেতে যে দীর্ঘ সময় লাগে তা অনেকটাই কমে আসবে।

ব্যবসায়ীরা বলেছেন, তাদের সমস্যার সমাধান হলে এই সেক্টরে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশীদের যেমন আরো বেশি কর্মসংস্থানের ব্যবস্থা হবে তেমনি রেমিটেন্স এর মাধ্যমে বাংলাদেশের অর্থনীতি আরো শক্তিশালী হবে ।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys