1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪০ অপরাহ্ন

ফ্রান্সে ৫০তম সশস্ত্র বাহিনী দিবসের ভার্চুয়াল আয়োজন

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শনিবার, ২১ নভেম্বর, ২০২০

নিউজ ডেস্ক: ২১ নভেম্বর ২০২০ বাংলাদেশের ৫০তম সশস্ত্র বাহিনী দিবস। বৈশ্বিক করোনা মহামারীতে স্বাস্থ্যবিধির বিধি-নিষেধজনিত কারণে দূতাবাস দিবসটি যথাযথ মর্যাদা এবং আনুষ্ঠানিকভাবে উদ্যাপন করতে পারেনি। তবে বাঙ্গালি জাতির ইতিহাসে দিবসটির বিশেষ তাৎপর্য তুলে ধরে মান্যবর রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন এবং দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোহসীন ফরাসি সরকার, ফরাসি সশস্ত্র বাহিনী এবং প্যারিস’ সকল দেশের মান্যবর রাষ্ট্রদূত ও ডিফেন্স এটাচেদের কাছে ইমেইল যোগে একটি ভিডিও বার্তা প্রেরণ করেন।

উক্ত ভিডিও বার্তার শুরুতে মান্যবর রাষ্ট্রদূত স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তিরিশ লক্ষ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি আরো উল্লেখ করেন, ১৯৭১ সালে ২৬ মার্চ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান স্বাধীনতার ডাকে সর্বস্তরের ছাত্র, জনতা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোহসীন বলেন, ১৯৭১ সালে তৎকালিন পাকিস্তান বাহিনীতে চাকুরীরত বাঙ্গালি অফিসার এবং সৈনিকগণ তৎক্ষনাৎ পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ ঘোষণা করেন এবং মুক্তিযোদ্ধাদের সাথে মহান স্বাধীনতা সংগ্রামে যোগ দেন। সংগ্রামের শেষ পর্যায়ে বাংলাদেশ লিবারেশন ফোর্স ঈড়হাবহঃরড়হধষ সেনা, নৌ এবং বিমান বাহিনী গঠন করে এবং ১৯৭১ সালের ২১ নভেম্বর এই দিনে দখলদার বাহিনীর বিরুদ্ধে একযোগে চূড়ান্ত আক্রমণ রচনা করে। ফলশ্রুতিতে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে আমাদের চূড়ান্ত বিজয় নিশ্চিত হয়।

মান্যবর রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে আরো বলেন, আজ জাতির পিতার হাত ধরে তাঁরই সুযোগ্য কন্যা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ বহিঃবিশ্বে উন্নয়নের রোল মডেল। কোভিড পরিস্থিতির সকল প্রতিকূলতা সত্ত্বেও বর্তমানে আমাদের জাতীয় প্রবৃদ্ধির হার ৫.৬ শতাংশ। জাতি গঠন সহ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী অসামান্য অবদান রেখে বহিঃবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। তাই আজকের এই দিনে মান্যবর রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরী সশস্ত্র বাহিনীর সকল সদস্যকে আন্তরিক অভিনন্দন জানান।

তিনি বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় শহীদ ১২৫ জন শান্তিরক্ষীদেরও শ্রদ্ধাভরে সরণ করেন। ভিডিও বার্তা শেষে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর যৌথ অনুশীলনের একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী এবং তিন বাহিনী প্রধানগণ পৃথক পৃথক বাণী প্রদান করেন।
উল্লেখ্য, কোভিড পরিস্থিতিতে বাংলাদেশ দূতাবাসের প্রতিরক্ষা শাখার উদ্যোগে দূতাবাসের প্রথম সচিব নির্ঝর অধিকারীর সার্বিক ব্যবস্থাপনায় ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে দিবসটি উদ্যাপনের এই ব্যতিমধর্মী উদ্যোগকে ফরাসি সশস্ত্র বাহিনীসহ প্যারিস সকল দূতাবাস সাধুবাদ জানান। সংবাদ বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys