1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ফ্রান্সে ফল ও সবজির প্লাস্টিক প্যাকেজিং নিষিদ্ধ

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শনিবার, ১ জানুয়ারী, ২০২২

নিউজ ডেস্ক: ফ্রান্সে নতুন বছরের প্রথম দিনেই এক নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। নুতন এ আইনের আওতায় বেশির ভাগ ফল ও সবজিতে প্লাস্টিকের প্যাকেজিং নিষিদ্ধ করা হয়েছে।
বিবিসির খবরে বলা হয়, শসা, লেবু, কমলাসহ ৩০ ধরনের খাদ্যদ্রব্য প্লাস্টিক দিয়ে মোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। তবে বেশি পরিমাণের পাশাপাশি কাটা বা প্রক্রিয়াজাত ফলের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ এই নিষেধাজ্ঞাকে ‘একটি সত্যিকারের বিপ্লব’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ২০৪০ সালের মধ্যে ফ্রান্স একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য পুরোপুরি বন্ধ করতে চায়, সেই প্রতিশ্রুতির অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ফ্রান্সে ফল ও সবজির এক–তৃতীয়াংশ প্লাস্টিকে মুড়িয়ে বিক্রি করা হয়। সরকারি কর্মকর্তারা ধারণা করছেন, এর মধ্য দিয়ে প্রতিবছর একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ১০০ কোটি পণ্য ব্যবহার কমবে।

নতুন আইন ঘোষণা করে পরিবেশ মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে। সেখানে বলা হয়েছে, ফ্রান্স ‘ব্যাপক পরিমাণ’ একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করে। নতুন নিষেধাজ্ঞার লক্ষ্য এই ধরনের প্লাস্টিকের পণ্য ব্যবহার কমানো এবং এর বিকল্প হিসেবে অন্যান্য উপকরণ বা পুনর্ব্যবহারযোগ্য মোড়কের পরিমাণ বাড়ানো।

এই নিষেধাজ্ঞা মাখোঁর কয়েক বছরব্যাপী প্রকল্পের অংশ। ২০২১ সালে দেশটি প্লাস্টিকের পাইপ, কাপ ও চামচ, ছুরি ও একবার ব্যবহারযোগ্য খাবারের বক্স নিষিদ্ধ ছিল।

২০২২ সালের পরে জনসমাগম হয় এমন স্থানে প্লাস্টিকের বোতলের ব্যবহার কমাতে সুপেয় পানির কল স্থাপন বাধ্যতামূলক করা হবে। সব ধরনের প্রকাশনা প্লাস্টিকের মোড়ক ছাড়াই চালান পাঠানো হবে। আর ফাস্ট ফুডের রেস্তোরাঁগুলো বিনা মূল্যে প্লাস্টিকের খেলনা দেওয়ার অফার করতে পারবে না।

রয়টার্সের খবরে বলা হয়, দেশটিতে ২০২৩ সালের জুনের পর চেরি, টমেটো, সবুজ শিম ও পিচ প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না। আর ২০২৪ সালের শেষ নাগাদ ইনডিভ, এসপারাগাস, মাসরুম ও কিছু সালাদ ও হার্ব প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না। আর ২০২৬ সালের পর রাসবেরি, স্ট্রবেরিসহ নানা ধরনের সুস্বাদু বেরি প্লাস্টিকের মোড়কে বিক্রি করা যাবে না।

ইউরোপের আরও বেশ কয়েকটি দেশ সাম্প্রতিক সময়ে একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত মাসের শুরুর দিকে স্পেন ২০২৩ সাল থেকে প্লাস্টিকের মোড়কে ফল ও সবজি বিক্রি নিষিদ্ধ করে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys