1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ঢামেকের ঝাড়ুদার এখন সার্জন!

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

নিউজ ডেস্ক: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে দৈনিক মজুরিতে নিয়োগপ্রাপ্ত ঝাড়ুদার সবুজ এখন অস্ত্রোপচার করছেন রোগীদের।

হাসপাতালের জরুরি বিভাগের তৃতীয় তলায় নাক কান গলা বিভাগের ১২ নম্বর ওটিতে এ দৃশ্য দেখা যায়।

তবে সেখানে ডিউটিরত সরকারি স্টাফরা বলেন, সবুজ শুধু রোগীদের ড্রেসিং করেন।

গত ১৪ ও ১৬ নভেম্বর রাতে নাক কান গলা বিভাগের ১২ নম্বর অস্ত্রোপচার কক্ষে রোগীদের ওটি টেবিলে শোয়ানোর পরে অস্ত্রোপচার করতে দেখা যায় সবুজকে।

বুধবার (১৮ নভেম্বর) হাসপাতাল থেকে একটি সূত্র জানান, সাবেক পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাসির উদ্দিনের সময় দৈনিক মজুরিতে অনেকের নিয়োগ হয়। সেই নিয়োগের সময় সবুজও পরিচ্ছন্ন কর্মী হিসাবে নিয়োগ পান। তারপর থেকে সবুজ নাক কান গলা বিভাগে পরিচ্ছন্ন কর্মী হিসেবে দায়িত্ব পালন করেন। সেখানে ১২ নম্বর ওটিতে রোগীদের এখন অস্ত্রোপচার করেন সে। পাশাপাশি রোগীরা যখন না থাকে তখন ওটি পরিষ্কার করে ও ঝাড়ু দেয় সবুজ।

সূত্র আরও জানান, ওই ওটিতে জরুরি রোগীদের জন্য। যারা নাক কান ও গলার সমস্যা নিয়ে হাসপাতাল আসেন তাদের জরুরি চিকিৎসা দেওয়া হয় সেখানে।

এ ব্যাপারে পরিচ্ছন্ন কর্মী সবুজ বলেন, আমি অস্ত্রোপচার করি না, ড্রেসিং করি। স্যাররা (চিকিৎসক) রোগীদের দেখে ড্রেসিং করতে বলে তখন করি।

এক প্রশ্নর জবাবে সে জানান, দৈনিক মজুরিতে পরিচ্ছন্ন কর্মী হিসাবে আমার নিয়োগ। তবে ওটিতে ডিউটি করতে করতে সব কিছু শিখে নিয়েছি। তাই ডাক্তার স্যার যখন বলে তখন রোগীদের ড্রেসিং করি।

কেশমতী মন্ডল (৭৫) নামে এক নারী নাকের সমস্যা নিয়ে ওই ১২ নম্বর ওটিতে চিকিৎসা নেয়।

তবে গোবিন্দ মন্ডল জানতেন না সেই সবুজ চিকিৎসক না। তিনি বলেন, আমার মাকে সবুজ নামে ওই ঝাড়ুদার চিকিৎসা দিয়েছে। এবং চিকিৎসা শেষে তার দাবি অনুযায়ী কিছু টাকাও দেওয়া হয়েছে।

এ বিষয়ে নাক কান গলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শেখ নুরুল ফাত্তাহ রুমি বলেন, আমাদের এখানে অনেক চিকিৎসক আছে তারাই অস্ত্রোপচার করে থাকে। কোন ঝাড়ুদার অস্ত্রোপচার করার প্রশ্নই উঠে না। তবে তার বিষয় দ্রুত খোঁজখবর নেওয়া হবে।

ঢামেকের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আশরাফুল বলেন, কোন পরিচ্ছন্ন কর্মী ড্রেসিংও করতে পারে না। তবু চিকিৎসকের সাহায্যকারী হিসেবে কাজ করতে পারে।

তিনি আরও জানান, শনিবার হাসপাতালের প্রশাসনিক ব্লগে এসে হাজির থাকার জন্য সবুজকে লক করা হয়েছে। খবর: বাংলানিউজ২৪.কম

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys