1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন

টিকার জন্য নতুন আইন, যে দেশে হত্যার হুমকি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২

নিউজ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। তবে এই ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্ব পরাশক্তি আমেরিকা ও ইউরোপের দেশগুলো। অবশ্য, ভাইরাসটির কবল থেকে বাঁচতে এরই মধ্যে টিকাও আবিষ্কার হয়েছে। কিন্তু এসব দেশের অনেক নাগরিক টিকা নিতে নারাজ। যার ফলে টিকার জন্য নতুন আইনও পাস করতে হচ্ছে কোনও কোনও দেশকে।

এর মধ্যে অন্যতম ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখনও যারা প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা নেননি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নতুন আইন পাস হতে যাচ্ছে। এ কারণে দেশটির মন্ত্রীদের হত্যার হুমকি দিচ্ছেন টিকা বিরোধীরা। দেশটির মন্ত্রীরাই এমনটি জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্স সরকার একটি আইন পাস করতে চাচ্ছে যেখানে সরকারি বিভিন্ন জায়গায় এবং পরিবহনে যেতে চাইলে টিকা দেওয়ার প্রমাণ দেখাতে হবে। আশা করা হচ্ছে, এই সপ্তাহে এক ভোটের মাধ্যমে এই আইন পাস করা হবে। তবে এই ঘটনায় দেশটির টিকা বিরোধীরা নাখোশ।

গত রবিবার দেশটির পার্লামেন্টের সদস্য এগ্নেস ফারমিন লে বোদো এক মেইল টুইট মেইল করেন। জানান, ওই আইন পাস করতে সমর্থন জানানোর কারণে তাকে ক্রমাগত হত্যার হুমকি দেওয়া হচ্ছে। তিনি বলেন, আমাদের গণতন্ত্র হুমকির মুখে।

বিএফএম টিভিকে দেওয়া সাক্ষাতকারে ফারমিন বলেন, হত্যার হুমকির রিপোর্ট তিনি পুলিশকে করেছেন এবং ভাক্সিন আইন পাসে তার সমর্থন দিতে তিনি পিছপা হবেন না।

দেশটির হরিজন পার্টির আরেক এমপি নাইমা মউচউ, তাকেও ইমেইলে হত্যার হুমকি দেওয়া হয়েছে। তিনি সেই হুমকির স্ক্রিনশটসহ টুইট করেছেন।

সোমবার পার্লামেন্টে দেশটির স্বাস্থ্যমন্ত্রী এসব হত্যার হুমকির এবং ভ্যাকসিন বিরোধীদের ‘স্বার্থপরতার’ নিন্দা করেছেন।

গত সপ্তাহে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেন, ভ্যাকসিন আইন পাস নিয়ে নির্বাচিত কর্মকর্তাদের সুরক্ষা আরও জোরদার করবে পুলিশ।

এদিকে, ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সের করোনা টিকা দেওয়ার হার সবচেয়ে বেশি। অন্তত ৯১ শতাংশ প্রাপ্ত বয়স্ক লোককে টিকা দেওয়া হয়েছে বলে দেশটির সরকারের পক্ষ থেকে বলা হয়েছে। তথ্যসূত্র: আল-জাজিরা, বিবিসি

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys