1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

করোনার মতোই ছোঁয়াচে মাঙ্কিপক্স, জরুরি অবস্থা জারি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ২৪ জুলাই, ২০২২

নিউজ ডেস্ক: করোনার পথেই এগোচ্ছে মাঙ্কিপক্স। বিশ্বজুড়ে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করল ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO)। শনিবার সন্ধেয় এমনই ঘোষণা করেছেন WHO’র ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রিয়াসুস। তিনি বলেন, মাঙ্কিপক্স বিশ্বজুড়ে চিন্তা বাড়াচ্ছে। তাই স্বাস্থ্যক্ষেত্রে জরুরী অবস্থা জারি করা হল।

একমাস আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি জরুরি কমিটি তৈরি করেছিল। একমাস ধরে গোটা বিশ্বে মাঙ্কিপক্সের ছড়িয়ে পড়ার উপর নজর রাখছিল তারা। রিপোর্ট অনুযায়ী ইতিমধ্যে ৭৫টি দেশে ১৬ হাজার সংক্রমিতের হদিশ পাওয়া গিয়েছে। সন্দেহভাজন আরও হাজার দেড়েক। অধিকাংশই ইউরোপের বাসিন্দা। দেখা গিয়েছে, এই ভাইরাসটি অত্যন্ত সংক্রামক। ফলে ঝড়ের গতিতে সংক্রমণ বাড়ছে। তাই এবার সচেতনতা বাড়াতে স্বাস্থ্যক্ষেত্রে জরুরী অবস্থা জারি করা হল।

যে দেশগুলিতে মাঙ্কিপক্স পরিমাণে বেশি ছড়াতে পারেনি তাদেরকে সংক্রমণ রুখতে পরামর্শ দিয়েছেন হু-র বিশেষজ্ঞ চিকিৎসক। প্রথমত, ভাইরাস ঘটিত রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করতে বলা হয়েছে। রোগের উপসর্গ কী, তা কীভাবে ছড়াতে পারে, সাধারণ মানুষকে এই সম্পর্ক জানাতে বলা হয়েছে। মূলত আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি ও ফ্রান্সকে এই পরামর্শ দিয়েছে হু।

যে সব দেশে মাঙ্কিপক্স এখনও সেভাবে ছড়াতে পারেনি, তাদেরকে বলা হয়েছে, দ্রুত আক্রান্তকে চিহ্নিত করতে হবে। যাতে করে সংক্রমণ বৃদ্ধি না পায় সেই বিষয়ে যাবতীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে। আক্রান্ত ব্যক্তির খোঁজ পেলেই তাঁকে নিভৃতবাসে রেখে চিকিৎসা করার পরামর্শ দিয়েছে হু। এছাড়াও সামনের সারিতে কাজ করা স্বাস্থ্যকর্মীদের স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে বলা হয়েছে নির্দেশিকায়। যেহেতু তাঁরাই সবার আগে রোগীর সংস্পর্শে এসে থাকেন। ফলে মাস্ক, গ্লাভস, পিপিই কিট-সহ যাবতীয় ভাইরাস নিরোধক পোশাক পরে তবেই কাজ করতে বলা হয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys