1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন

এরদোয়ানের বারবার ক্ষমতায় আসার কারণ কী

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩

নিউজ ডেস্ক: টানা ২০ বছর ধরে তুরস্কের ক্ষমতায় থাকা রিসেপ তাইয়েপ এরদোয়ান তার পথ আরও দীর্ঘায়িত করলেন। সব ধরনের জল্পনা- কল্পনার অবসান ঘটিয়ে আরও পাঁচ বছরের জন্য তিনি তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

দেশটির সুপ্রিম ইলেকশন কাউন্সিল গতকালের ভোটের ফলাফলে জানায়, এরদোয়ান ৫২ দশমিক ১৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকট প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ।

অর্থনীতে বেহাল দশা, লিরার দরপতন, চরম মুদ্রাস্ফীতিতে এরদোয়ান সরকারের সমালোচনা কম হয়নি। সেই সঙ্গে গত ফেব্রুয়ারিতে তুরস্কজুড়ে বিপর্যয়কর জোড়া ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ৫০ হাজারের মানুষের প্রাণহানি ঘটে। সেই সময় এরদোয়ান সরকার আরও চাপের মুখে পড়ে। তবে এত কিছুর পরেও কেন এরদোয়ান সরকারকে ভোটাররা প্রত্যাখ্যান করলেন না?

ইস্তাম্বুলের কাদির হ্যাস ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক সোলি ওজেল বলেন, ‘আমি মনে করি তিনি একজন চূড়ান্ত ‘টেফলন রাজনীতিবিদ’ (কোনো অভিযোগ যার গায়ে বসতে পারে না)।’

সোলি আরও বলেছেন, ‘এরদোয়ানের যে সাধারণ মানুষকে আকৃষ্ট করার ক্ষমতা রয়েছে, এটা আপনি অস্বীকার করতে পারবেন না। তার শরীর থেকে ক্ষমতার আভা বের হয়। এটা এমন এক জিনিস যা কুলুচদারোলুর নেই।’

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এরদোয়ানের সমর্থকরা অর্থনৈতিক টানাপোড়েন নিয়ে খুব একটা চিন্তা করছেন না। তারা সারা বিশ্বে তাদের নেতার জনপ্রিয়তার বিষয়টি নিয়ে বেশ সন্তুষ্ট। একই সঙ্গে তার সমর্থকরা সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে এরদোয়ানের কঠোর নীতিরও প্রশংসা করেন।

এ ছাড়া এবারে নির্বাচনের আগে এরদোয়ান একটি নতুন তুর্কি শতকের প্রতিশ্রুতি দিয়েছেন। এই নিয়ে তার সমর্থকরা অনেকটা উদ্বেলিত। তার সমর্থকরা বলছেন, এরদোয়ান আরও উন্নয়ন, আরও শক্তিশালী এক তুরস্ক উপহার দেবেন।

 

এরদোয়ান ১৯৯৪ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত ইস্তানবুলের মেয়র ছিলেন। এরপর তিনি ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত তুরস্কের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রথম দফায় প্রেসিডেন্ট হন ২০১৪ সালের আগস্ট মাসে।

২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোয়ানের বিরুদ্ধে পরিচালিত এক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হওয়ার পর তিনি সফলভাবে তা কাটিয়ে উঠেন। ২০১৭ সালে সংবিধান সংশোধনের ওপর অনুষ্ঠিত বিতর্কিত এক গণভোটেও তিনি জয়ী হন। ফলে একচ্ছত্র ক্ষমতার অধিকারী হয়ে ওঠেন তিনি।

এরপর ২০১৮ সালের জুন মাসে প্রথম রাউন্ড নির্বাচনে ব্যাপক ভোটে বিজয়ী হয়ে এরদোয়ান দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হন। শেষমেশ গতকাল তৃতীয় মেয়াদে তিনি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys