1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

ইতিহাস গড়া কে এই ম্যাক্রো?

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

নিউজ ডেস্ক: ২০০২ সালের পর থেকে কোনো ফরাসি প্রেসিডেন্ট পরপর দুবার নির্বাচিত হননি। সেদিক থেকে প্রথম পর্বে জয় পেলেও বর্তমান প্রেসিডেন্ট ম্যাক্রোর জন্য দ্বিতীয় পর্বে জয়ী হওয়া কঠিন ছিল বলে জানিয়েছিলেন বিশ্লেষকরা। কিন্তু সবকিছু ভুল প্রমাণিত করে দ্বিতীয় মেয়াদে ফের ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইমানুয়েল ম্যাক্রো। ইতিহাস গড়া কে এই ম্যাক্রো?

ম্যাক্রোর মতো রাজনৈতিক ক্যারিয়ারের শুরু খুব অল্পসংখ্যক রাজনীতিকেরই আছে। তবে একেবারে মূলধারার রাজনৈতিক দলের বাইরে থেকে ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হিসেবে ব্যাপক শোরগোল ফেলেছেন মধ্যপন্থী ম্যাক্রো। স্নাতক শেষ করে ম্যাক্রো দেশটির অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

রয়টার্স জানিয়েছে, ২০০৯ সালে স্বতন্ত্র রাজনীতিক হিসেবে রাজনীতিতে নামেন তিনি। ৩৯ বছর বয়সী এই রাজনীতিক প্রথম দায়িত্ব পালন করেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদের ব্যক্তিগত স্টাফ হিসেবে। পরে ম্যানুয়েল ভালস সরকারের অর্থনীতি, শিল্প ও ডিজিটাল কল্যাণবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন ম্যাক্রো।

পশ্চিমা বিশ্ব ক্রমবর্ধমানহারে কট্টর ডানপন্থার দিকে ঝুঁকলেও ম্যাক্রো নিজের অবস্থান মধ্যপন্থায় অটল থাকেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ও ব্রেক্সিটের পর বিশৃঙ্খলার সঙ্গে নিত্য পরিচিত ফরাসি নাগরিকদের প্রতি তার অবস্থান তুলে ধরেন সুষম নীতিতে বিশ্বাসী ম্যাক্রো।

গত কয়েকদিন ধরে ইউরোপ তথা পুরো বিশ্ববাসীর নজর ছিল ফ্রান্সের দিকে। কে হতে যাচ্ছেন ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট? চরম ডানপন্থী নেতা মেরিন ল্য পেন, নাকি মধ্যপন্থী নেতা ইমানুয়েল ম্যাক্রো। শেষমেশ টানা দ্বিতীয়বারের মতো ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ৫৮ শতাংশ ভোট নিয়ে বিজয়ী হয়ে নতুন ইতিহাস গড়লেন ম্যাক্রো।

বিবিসি স্থানীয় গণমাধ্যমের বরাতে জানায়, অনানুষ্ঠানিক ফলাফলে ম্যাক্রোর প্রতিদ্বন্দ্বী মেরিন ল্য পেন ৪২ শতাংশ ভোট পেয়েছেন। ২০১৭ সালে দ্বিতীয় দফা ভোটেও তিনি ম্যাক্রোর কাছে পরাজিত হয়েছিলেন। নির্বাচনের আগে পেন জানিয়েছিলেন, এটি প্রেসিডেন্ট পদে তার তৃতীয় লড়াই এবং যদি তিনি এবার ব্যর্থ হন তবে এটি হতে পারে তার শেষ সুযোগ।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys