1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :

আজ সময় শেষ হচ্ছে হজ নিবন্ধনের

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩

নিউজ ডেস্ক: কোটা পূরণ না হওয়ায় চলতি বছর সরকারি ও বেসরকারি পর্যায়ে হজ নিবন্ধনের সময়সীমা আজ বৃহস্পতিবার (১৬ মার্চ) পর্যন্ত বাড়ানো হয়েছিল। সে হিসেবে হজ নিবন্ধনের সময় শেষ হচ্ছে আজ। এরপর আর সময় বাড়ানো হবে না।

গত ৭ মার্চ এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় এ কথা জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তৃতীয় মেয়াদের পর নিবন্ধনের সময় আর বৃদ্ধি করা হবে না। ফলে তিন দফায় সময় বৃদ্ধি করেও নির্ধারিত কোটা পূর্ণ হচ্ছে না। ২০২৩ সালে হজের চুক্তি অনুযায়ী, খালি থাকছে প্রায় ২০ হাজার কোটা। ফলে এবার ১৬ শতাংশ কোটা খালি রেখে সৌদি আরবে হজ করতে যাচ্ছে বাংলাদেশ।

এতে আরও বলা হয়, কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। নিবন্ধন ভাউচার প্রস্তুতের পরবর্তী দুই কার্যদিবসের মধ্যে অর্থ ব্যাংকে জমা দিয়ে নিবন্ধন নিশ্চিত না করলে ওই ভাউচার স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে‌ বলেও জানানো হয়।

গত ৮ ফেব্রুয়ারি হজ নিবন্ধন শুরু হয়; সময়সীমা ছিল ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু নিবন্ধনে তেমন সাড়া না পাওয়ায় পরে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। এরপরও কোটা পূরণ না হওয়ায় সময় বাড়িয়ে ৭ মার্চ করা হয়। কিন্তু কোটার বিপরীতে অর্ধেক হজযাত্রীও নিবন্ধিত না হওয়ায় তাই আবার ১৬ মার্চ পর্যন্ত সময় বাড়ানো হয়।

উল্লেখ্য, ২০২৩ সালে হজে যেতে ইচ্ছুক দুই লাখ ৪৯ হাজার ২২৪ জন প্রাক-নিবন্ধন করেছিলেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন আট হাজার ৩৯১ জন। বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধন করেছিলেন দুই লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১৫ হাজার হজযাত্রী।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys