1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৫:১৮ অপরাহ্ন

করোনা শনাক্ত করতে পারবে ঢাকা বিশ্ববিদ্যালয়

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ২৯ মার্চ, ২০২০

নিউজ ডেস্ক: করোনাভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রয়েছে। তাই ঢাবি করোনাভাইরাস শনাক্তকরণে সক্ষম।

শনিবার বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটির মিটং শেষে এ তথ্য জানানো হয়েছে।
ভিসি ভবনে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ঢাবি করোনাভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের যৌথ জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, করোনাভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহারের জন্য স্বতন্ত্র ও বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি।

এই ল্যাব করোনাভাইরাসসহ জাতীয় প্রয়োজনে যে কোনো ভাইরাস ও অণুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকরা দেশের অন্যত্র একই ধরনের ল্যাব প্রতিষ্ঠা ও পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণে সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।
এছাড়াও সভায় উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানকে আহবায়ক করে চার সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT