1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন

বাংলাদেশি বলে গুঁড়িয়ে দেওয়া হলো বস্তি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ২০ জানুয়ারী, ২০২০

নিউজ ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) পাসের পর থেকেই এর প্রতিবাদে ভারতে বিক্ষোভ চলছে। সেই বিক্ষোভের মাঝেই কোনো প্রমাণ ছাড়াই বাংলাদেশি অনুপ্রবেশকারী বলে একটি বস্তি থেকে কয়েকশো বাসিন্দাকে উচ্ছেদ করেছে বেঙ্গালুরু কর্তৃপক্ষ।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, শনিবার শহরের মারাঠা হালল্লির কাছের ওই বস্তি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়। ফলে আশ্রয় হারিয়ে খোলা আকাশের নীচে দিন কাটাচ্ছেন বাসিন্দারা। তাদের কেউ আসাম, কেউ ত্রিপুরা থেকে কাজের জন্যে ওই বস্তিতে এসে থাকছেন। এমনকি তাদের মধ্যে বেশ কয়েকজন কর্ণাটকের বাসিন্দাও রয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, ১১ জানুয়ারি ওই জমির মালিককে একটি নোটিশ দেয় বেঙ্গালুরু পুলিশ। তাতে বলা হয়, এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। তাই ওই জমি খালি করতে হবে।

তার পরের দিন স্থানীয় বিজেপি বিধায়ক অরবিন্দ লিম্বভালি ওই বস্তির ছবি তুলে টুইটারে পোস্ট করেন। তিনি লিখেন, ‘ওই এলাকায় অন্য জায়গা থেকে অনেকে এসে বেআইনিভাবে বসবাস করেছেন। তাদের অনেকেই বাংলাদেশি অনুপ্রবেশকারী।’

এরপরই ওই বস্তির সব বাড়িঘর ভেঙে দেওয়া হয়। তারপর একটি চিঠি দিয়ে বেঙ্গালুরু কর্তৃপক্ষ জানায়, ওই বাড়িগুলো বাংলাদেশি অনুপ্রবেশকারীরা বেআইনিভাবে তৈরি করেছে।

উচ্ছেদ হওয়া বাসিন্দাদের দাবি, তারা কেউ বাংলাদেশি নন। সকলেরই ভারতীয় নাগরিকত্ব প্রমাণের নথিপত্র রয়েছে।

আসাম থেকে আসা ওই বস্তির এক বাসিন্দা আবদুর রহমান বলেন, ‘শনিবার দুপুর ১২টায় আমাদের ঘরবাড়ি গুঁড়িয়ে দেওয়া হয়। আমাদের এলাকা ছেড়ে চলে যেতে বলা হয়। আমরা বাংলাদেশি নই। আমরা যে ভারতীয়, তার কাগজপত্র সব আছে। এখানে কাজ করে সংসার চলে আমাদের।’

ভারতরে একাধিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ওই বস্তির বাসিন্দারা আধার কার্ড, ভোটার কার্ড দেখিয়েছেন। আবার এনআরসিতে যে তাদের নাম রয়েছে, সে রাজ্য থেকে আসা কয়েকজন সেই নথিও দেখিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, বেঙ্গালুরুর ডেপুটি পুলিশ কমিশনার এম এন অনুচেথের বলেন, আমরা জমির মালিককে শুধু বাসিন্দাদের বৈধ কাগজ দিতে বলেছিলাম।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys