1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

চুমুর ইতিহাস হাজার বছরের

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ২২ মে, ২০২৩

নিউজ ডেস্ক: মানুষের চুমু খাওয়ার ইতিহাস নিয়ে নতুন ধারণা পেয়েছেন বিজ্ঞানীরা। এতদিন ধরে সাড়ে তিন হাজার বছর আগে পর্যন্ত মানুষের চুমু খাওয়ার প্রমাণ পাওয়া যেত। তবে গবেষকরা দেখেছেন, অন্তত সাড়ে চার হাজার বছর আগে চুমু খাওয়ার প্রচলন শুরু হয়। খবর স্কাই নিউজের। ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, ইরাক ও সিরিয়ার কিছু এলাকায় পাওয়া মাটির শিলা থেকে জানা গেছে, মেসোপটেমিয়া সভ্যতার প্রথম দিকের সমাজে চুম্বন প্রচলিত ছিল।

 

এর আগে নৃবিজ্ঞানীদের ধারণা ছিল, সাড়ে ৩ হাজার বছর আগে দক্ষিণ এশিয়ার মানুষ ঠোঁটে চুম্বন করত। কিন্তু সম্প্রতি প্রাচীন মেসোপটেমিয়া সভ্যতার একটি ‘মাটির ট্যাবলেট’ খুঁজে পাওয়ার পর বিজ্ঞানীরা তার পাঠোদ্ধার করেছেন। প্রাচীন কিউনিফর্ম লিপির পাঠোদ্ধারে তারা নিশ্চিত হয়েছেন যে, মানুষের চুম্বনের ইতিহাস অন্তত সাড়ে ৪ হাজার বছরের পুরনো।

ব্যাবিলনীয় সভ্যতার মাটির পাতে এক দম্পতির ঠোঁটে চুম্বনের দৃশ্য দেখা গেছে। ওই মাটির পাতটি অন্তত ১৮০০ খ্রিস্টপূর্বাব্দের বলে জানিয়েছেন নৃবিজ্ঞানীরা।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের মেসোপটেমিয়ার মেডিসিনের ইতিহাস বিশেষজ্ঞ ড. ট্রোয়েলস প্যাঙ্ক আরবল বলেন, ‘এই মাটির পাতগুলো হাজার হাজার বছর ধরে টিকে আছে। পাতগুলোতে ঘনিষ্ঠ চুম্বনের স্পষ্ট উদাহরণ রয়েছে। এ থেকে বোঝা যায়, প্রাচীন যুগের মানুষরা চুম্বন করত।’

এই গবেষক আরও বলেন, ‘চুম্বন কোনো একটি অঞ্চলে এককভাবে শুরু হয়েছিল এবং পরবর্তী সময় সারা দুনিয়ায় ছড়িয়ে পড়েছিল, এমনটি ভাবার আর সুযোগ নেই। বরং হাজার হাজার বছর আগের বিভিন্ন সমাজে চুম্বন প্রচলিত ছিল। এটি একটি অতি প্রাচীন সংস্কৃতি।’

মানুষের নিকটতম জীবিত প্রাচীন প্রাণী বোনোবোস ও শিম্পাঞ্জির ওপর গবেষণাতেও দেখা গেছে, তারা চুম্বন করত। নৃবিজ্ঞানীরা বলেছেন, চুম্বনের অভ্যাস মানুষের মৌলিক আচরণ ও অতি প্রাচীন সংস্কৃতি। গবেষণার ফলগুলো অন্তত সেই বার্তাই দেয়।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys