1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন

কৃষকের ভুলে বদলে গেল বেলজিয়াম-ফ্রান্সের সীমান্ত

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ৫ মে, ২০২১

নিউজ ডেস্ক: বেলজিয়ামের এক কৃষক ভুল করে ফ্রান্স সীমান্তের একটি পিলার সরিয়ে দিয়ে আলোচনায় এসেছেন। বিবিসি জানিয়েছে, সীমান্তের প্রায় সাড়ে সাত ফুট তিনি পরিবর্তন করে দেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বেলজিয়ামের ওই কৃষক সাধারণ পাথর ভেবে ফ্রান্স ও বেলজিয়ামের সীমানা নির্ধারণী পাথর সরিয়ে কৃষি জমির রাস্তা পরিষ্কার করেছিলেন। কিন্তু তার এই অসাবধানতার কারণে দু দেশে শুধু আলোড়নই সৃষ্টি হয়নি, বরং সীমানাই বদলে গেছে। এতে বেলজিয়ামের সীমানা বেড়ে গেছে।

ফ্রান্স এবং বর্তমানে বেলজিয়ামের সীমানা ৬২০ কিলোমিটার (৩৯০ মাইল) দীর্ঘ। ওয়াটারলু যুদ্ধে নেপোলিয়নের পরাজয়ের পরে ১৮২০ সালে স্বাক্ষরিত কর্টরিজকের চুক্তির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয় এই সীমান্ত। পাথরটির গায়ের খোদাই অনুযায়ী এটি ১৮১৯ সালে স্থাপন করা হয়েছিল।

স্থানীয়রা জানান, একজন ইতিহাসবিদ বনের রাস্তা দিয়ে হাঁটার সময় লক্ষ্য করেন সীমানা চিহ্নিত করার পাথরটি ২ দশমিক ২৯ মিটার বা সাড়ে সাত ফুট সরে গেছে। তিনি তখনই বুঝতে পারেন জমি চাষের সময় ট্রাক্টরের সামনে পাথরটি আসায় বিরক্ত হয়ে ফ্রান্সের সীমানায় সরিয়ে রেখেছিলেন বেলজিয়ামের কৃষক।

তবে মজার বিষয় হচ্ছে এ ঘটনায় দু’দেশের মধ্যে আন্তর্জাতিক কোন্দল সৃষ্টির পরিবর্তে হাসির বন্যা বয়ে গেছে।

বেলজিয়ামের এরকুইলিনস গ্রামের মেয়র ডেভিড ল্যাভক্স মজা করেই বলেন, ‘ওই কৃষক বেলজিয়ামকে বড় এবং ফ্রান্সকে ছোট বানিয়ে ফেলেছিল। এটা মোটেও ঠিক না।’

তিনি বলেন, ‘আমি খুশি ছিলাম যে আমার শহরটা বড় হয়ে গেছে।’

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys