1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইজিং স্টার ক্রিকেট ক্লাব ফ্রান্সের বর্ষপূর্তি ও জার্সি উন্মোচন ফ্রান্সে প্যারিস বাংলা প্রেসক্লাবের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

ওমিক্রন থেকে বাঁচাবে ভিটামিন ডি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১

নিউজ ডেস্ক: করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সারা পৃথিবীতেই আতঙ্কের সৃষ্টি করেছে। খুবই দ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস। অনেকেই বিদ্যমান টিকাগুলো এই ওমিক্রনকে আটকাতে পারবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। ফলে সারা বিশ্বেই আবার বাড়ছে লকডাউনের আশঙ্কা।

দ্রুত হারে টিকাকরণের ফলে অনেকেই ভাবছিলেন, এবার করোনাভাইরাস আস্তে আস্তে ক্ষমতা হারাবে। কিন্তু তার মধ্যে হঠাৎ করে ওমিক্রনের উদয় নতুন করে ত্রাসের মধ্যে ফেলেছে সকলকে।

কিন্তু এর মধ্যেই আশার আলো দেখিয়েছেন আমেরিকার কয়েকজন চিকিৎসক। তাঁরা ১৯টি দেশের ১৬০১ জন কোভিড আক্রান্তকে নিয়ে একটি সমীক্ষা চালিয়েছেন। সেখানে দেখা গিয়েছে, যাদের অবস্থা বেশি খারাপ বা যাদের শরীরে সংক্রমণের হার বেশি, তাঁদের শরীরে একটি বিশেষ উপাদানের ঘাটতি রয়েছে। যাদের সেই ঘাটতি নেই, তাঁরা সহজেই জয় করেছেন কোভিড সংক্রমণ।

কী এই উপাদান? এটি আর কিছুই নয়, ভিটামিন ডি-৩ (Vitamin D3)।

সমীক্ষা থেকে চিকিৎসকরা বলছেন, যাদের শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি৩ রয়েছে, কোভিডের কারণে তাদের মৃত্যুর আশঙ্কা কম। তাদের শরীরে সংক্রমণের লক্ষণগুলোও কম। এমনকী বহু ক্ষেত্রে সংক্রমণ এত কম পরিমাণে হচ্ছে, তারা টের পাচ্ছেন না। আর যাদের এই ভিটামিনের ঘাটতি রয়েছে, তারাই আগেভাগে বিপদে পড়ছেন।

কী করে নিরাপদ থাকা যাবে ওমিক্রনের হাত থেকে?

চিকিৎসকরা বলছেন, নিয়মমাফিক টিকা নিতে হবে। তার সঙ্গে শরীরে ভিটামিন ডি-র পর্যাপ্ত যোগান থাকতে হবে। তাহলেই ওমিক্রনের হাত থেকে অনেকাংশে বাঁচা সম্ভব।

হালে জীবানযাত্রার সমস্যা, ঠিকঠাক পুষ্টিকর খাবার না খাওয়ার ফলে অনেকেরই ভিটামিন ডি-র ঘাটতি হচ্ছে। এটাই কোভিডের বাড়াবাড়ির অন্যতম কারণ বলে মত তাদের।

কী করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়? এ প্রসঙ্গে চিকিৎসকদের মত, নিয়মিত এমন খাবার খেতে হবে, যাতে প্রচুর ভিটামিন ডি রয়েছে। সামুদ্রিক মাছ, শাকসব্জি বেশি করে খেতে হবে। আর দিনের মধ্যে অন্তত ১৫-২০ মিনিট রোদে কাটাতে হবে। রোদে হাল্কা শরীরচর্চা করতে পারলেও ভালো। তাহলে করোনা সংক্রমণ বাড়াবাড়ি জায়গায় যাওয়ার আশঙ্কা অনেকাংশে কমবে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys