1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

আতঙ্কে ব্যাংক থেকে ৫০ হাজার কোটি টাকা তোলেন গ্রাহকরা

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২

নিউজ ডেস্ক: আগামী দিনে জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধি চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে। যেসব উপাদানের ওপর ভিত্তি করে এতদিন প্রবৃদ্ধি অর্জিত হয়েছে সেগুলো এখন কাজ করছে না। বর্তমানে প্রবৃদ্ধি কিভাবে হচ্ছে সে বিষয়ের বড় অংশ জানার বাইরে রয়ে গেছে। ব্যাংকে টাকা নেই এমন আতঙ্ক ছড়ানোয় এখন পর্যন্ত ৫০ হাজার কোটি টাকা তুলে নিয়েছেন গ্রাহকরা। অবশ্য বুঝতে পেরে তারা আবার ব্যাংকে টাকা জমা দিচ্ছেন।

শনিবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা সম্মেলনের শেষ দিনে বক্তারা এসব কথা বলেন। রাজধানীর লেকশোর হোটেলে অনুষ্ঠিত সম্মেলনের দুই অধিবেশনে নানা বিষয় তুলে ধরা হয়। এতে বলা হয়, ২০৩০ সালে উচ্চমধ্যম আয় এবং ২০৪১ সালে উচ্চ আয়ের দেশে যেতে হলে বর্তমানকালের ব্যবস্থাপত্র কাজে লাগবে না। এ অবস্থায় তিনটি বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব দিতে হবে।

এগুলো হলো-উৎপাদনশীলতা বৃদ্ধি, সঞ্চয় ও বিনিয়োগ বাড়ানো এবং কর্মসংস্থানে নারীর অংশগ্রহণ বাড়ানো। পাশাপাশি ব্যাংকিং খাতে সংস্কার, নগরায়ণ সংস্কার, রপ্তানি প্রতিযোগিতার সক্ষমতা বৃদ্ধি করতে হবে। রপ্তানিতে শুল্ক-অশুল্ক বাধা দূর করতে হবে। একই সঙ্গে খেলাপি ঋণকে বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ বিষয় বলা হয়েছে।

একটি অধিবেশনে দুটি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। এগুলো হলো-গ্রোথ, এমপয়মেন্ট অ্যান্ড প্রভার্টি এবং এসকাপিং দ্য ফ্যামিলি স্যাডো, ইন্টার জেনারেশনাল মবিলিটি ইন ডেভেলপিং কান্ট্রিস। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিলুর রহমানের সভাপতিত্বে প্রতিবেদন উপস্থাপন করেন ইউএসএ’র কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহ ইমন, বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন, বিশ্বব্যাংকের কনসালট্যান্ট-নোরা ডিহেল, গায়েন্ত্রী কোলওয়াল এবং বিশ্বব্যাংকের জিওগ্রাফার লন্ডার বোস। আরেক অধিবেশনে সভাপতিত্ব করেন বিআইডিএস’র মহাপরিচালক ড. বিনায়ক সেন এবং গবেষক ড. কাজী ইকবাল।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys