1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০১:৫০ অপরাহ্ন

মিয়ানমারের নেতাদের তাৎক্ষণিক মুক্তি দিতে হবে: অস্ট্রেলিয়া

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১

নিউজ ডেস্ক: মিয়ানমারে এক বছরের জরুরি অবস্থা জারি করে ক্ষমতায় বসেছে সেনাবাহিনী। কমান্ডার-ইন-চিফ মিন অং হ্লেইংয়ের কাছে দেশের ক্ষমতা হস্তান্তর করা হয়েছে। গত কয়েকদিন ধরে দেশটির বেসামরিক সরকারের সঙ্গে উত্তেজনার মধ্যেই এমন পদক্ষেপ নিয়েছে সেনাবাহিনী।

সোমবার (১ ফেব্রুয়ারি) মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজনকে গ্রেফতার করে সেনাবাহিনী। স্থানীয় সময় সকালে অভিযান চালিয়ে এসব নেতাকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন এনএলডির মুখপাত্র মিও নিয়ুন্ট।

মিয়ানমার সেনাবাহিনীর এই সামরিক অভ্যুত্থানের নিন্দা জানিয়ে অস্ট্রেলিয়া বলছে, তাৎক্ষণিকভাবে সু চিসহ আটক হওয়া সব নেতাকে মুক্তি দিতে হবে। একই সঙ্গে দেশের ক্ষমতা দখলের বিষয়েও মিয়ানমারের সেনাবাহিনীকে সতর্ক করা হয়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পাইন এক বিবৃতিতে বলেন, মিয়ানমার সেনাবাহিনীকে আইনের প্রতি শ্রদ্ধা জানাতে আমরা আহ্বান জানাচ্ছি। আইনি ব্যবস্থার মাধ্যমেই বিরোধ নিরসন এবং যেসব বেসামরিক নেতাকে বেআইনিভাবে আটক করা হয়েছে তাদের তাৎক্ষণিক মুক্তি দেয়ার ব্যবস্থা করতে হবে।

মেরিস পাইন বলেন, দেশটিতে ২০২০ সালের জাতীয় নির্বাচনের ফলাফল অনুযায়ী শান্তিপূর্ণ সরকার গঠনের প্রতি আমাদের দৃঢ় সমর্থন রয়েছে। সোমবার নব-নির্বাচিত সংসদের প্রথম বৈঠক হবার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানায়।

যুক্তরাষ্ট্রও মিয়ানমারের নেতাদের মুক্তি দিতে দেশটির সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে। একইসঙ্গে অভ্যুন্থান নিয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছে জো বাইডেন প্রশাসন।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের সম্প্রতি নির্বাচনের ফলাফল পরিবর্তন বা গণতান্ত্রিকভাবে ক্ষমতা পরিবর্তন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার যেকোনো প্রচেষ্টাকে আমেরিকা বিরোধিতা করে। যদি এই সিদ্ধান্ত পরিবর্তন করা না হয়, তাহলে যারা এরসঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেবো।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT