1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন

করোনা: তৃতীয় দিনেই ঘ্রাণশক্তি হারায়

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শনিবার, ৯ মে, ২০২০

নিউজ ডেস্ক: কিছুতেই লাগাম টানা যাচ্ছে না করোনা সংক্রমণের। এই মারণ ভাইরাসে প্রতিদিন হাজার হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এমতাবস্থায় এবার নতুন নতুন লক্ষণও দেখা যাচ্ছে করোনা আক্রান্তদের। এমনকি বিভিন্ন দেশে অনেক রোগীরই কোনো উপসর্গ ছাড়াই করোনা সংক্রমণ দেখা দিচ্ছে।

নতুন এক গবেষণা বলছে, করোনা আক্রান্ত রোগীদের বেশির ভাগই সংক্রমণের তিন দিনের মাথাতেই ঘ্রাণশক্তি হারিয়ে ফেলছেন। অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্ত ব্যক্তিদের মধ্যে অনেকেরই এ রকম অভিজ্ঞতা হচ্ছে। জার্মানিতেও সিংহভাগ করোনা আক্রান্ত রোগী অন্যান্য উপসর্গ দেখা দেওয়ার তিন দিনের মাথায় ঘ্রাণ শক্তি হারিয়ে ফেলেছেন বলে গবেষকরা জানাচ্ছেন।

একইসাথে সংক্রমণের শুরুতেই অনেকেই স্বাদ ও গন্ধের অনুভূতি দুই হারিয়েছেন। চীন, ইরান, ইতালি, জার্মানি এবং ফ্রান্সের মতো করোনা কবলিত দেশে অনেক করোনা আক্রান্তেরই খোঁজ পাওয়া গেছে যারা স্বাদ নেওয়ার ক্ষমতা ও ঘ্রাণশক্তি উভয়ই হারিয়েছেন।

সম্প্রতি এই বিষয়ে একটি টেলিফোনিক গবেষণা ওথেরিনোলারিঙ্গোলজি -হেড এবং নেক সার্জারি জার্নালে প্রাকাশিত হয়েছে। ছয় সপ্তাহ ধরে করোনা আক্রান্ত প্রায় ১০৩ জন রোগীর ওপর এই সমীক্ষা চালানো হয়। এই সমীক্ষায় মূলত সুইজারল্যান্ড, আরাউর করোনা আক্রান্ত রোগীরা তাদের প্রাথমিক উপসর্গের কথা তুলে ধরেন। কোন সময়ে তারা তাদের ঘ্রাণশক্তি পুরোপুরি হারিয়ে ফেলেন তাও জানান গবেষকদের।

এই জরিপে অংশগ্রহণকারী ৬১ শতাংশ করোনা রোগী জানিয়েছেন অন্যান্য উপসর্গ দেথা দেওয়ার তিন থেকে সাড়ে তিন দিনের মাথাতেই তারা সম্পূর্ণভাবে ঘ্রাণশক্তি হারিয়ে ফেলেন। এদিকে ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ওথেরিনোলারিঙ্গোলজিও করোনা সংক্রমণের সঙ্গে ঘ্রাণ ও স্বাদ হারিয়ে ফেলার বিষয়টির সঙ্গ এক মত জানিয়েছে।

সূত্র: মেডিক্যাল এক্সপ্রেস

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys