1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ১১:৪৯ অপরাহ্ন

অস্ট্রেলিয়া থেকে মাংস আমদানি বন্ধ করল চীন

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ১৩ মে, ২০২০

নিউজ ডেস্ক: করোনাভাইরাসের মহামারীর মধ্যে অস্ট্রেলিয়া থেকে গরুর গোশত আমদানি বন্ধ করেছে চীন। করোনাভাইরাসের উৎপত্তির বিষয়ে তদন্ত করার জন্য অস্ট্রেলিয়ার সরকার আহ্বান জানানোর পর বেইজিং এ পদক্ষেপ নিল। অস্ট্রেলিয়া হচ্ছে বিশ্বের চতুর্থ বৃহত্তম গোশত উৎপাদনকারী দেশ।

অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী সাইমন বার্মিংহাম গতকাল (মঙ্গলবার) জানিয়েছেন, তার দেশের চারটি কোম্পানিকে গোশত রপ্তানির ব্যাপারে নিষিদ্ধ করেছে বেইজিং। তিনি জানান, লেভেলিং এবং স্বাস্থ্যগত সার্টিফিকেট ইস্যুকে কেন্দ্র করে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অস্ট্রেলিয়া থেকে চীনে যত গরুর গোশত রপ্তানি করা হয় এই চারটি কোম্পানি তার প্রায় শতকরা ২০ ভাগ রপ্তানি করে থাকে। অস্ট্রেলিয়ার মিট ইন্ডাস্ট্রি কাউন্সিলের প্রধান নির্বাহী প্যাট্রিক হাচিনসন এ তথ্য জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী বার্মিংহাম বলেন, এইসব কোম্পানির সঙ্গে হাজার হাজার মানুষের কর্মসংস্থানের প্রশ্ন জড়িত। অস্ট্রেলিয়ার বহু কৃষক তাদের গরু বিক্রির জন্য এইসব কোম্পানির উপর নির্ভর করে। বার্মিংহামের এ বক্তব্য থেকে পরিষ্কার হচ্ছে যে, চীনের এই নিষেধাজ্ঞা অস্ট্রেলিয়ার জন্য বড় ক্ষতির কারণ।

এদিকে চীন বলেছে, অস্ট্রেলিয়ার যেসব কোম্পানির গরুর গোশতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার সাথে করোনাভাইরাস ইস্যুর কোনো সম্পর্ক নেই। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান গতকাল বলেন, অস্ট্রেলিয়ার এ সমস্ত কোম্পানি অব্যাহতভাবে স্বাস্থ্যগত বিষয়গুলো লঙ্ঘন করে ‌আসছিল। পার্সটুডে

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT