1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৩:৩৬ পূর্বাহ্ন

শীর্ষ সম্মেলনে ইইউ’র বাজেট ঘোষণা ২৫৫ হাজার কোটি ইউরো

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০

নিউজ ডেস্ক: ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা শীর্ষ সম্মেলনে জলবায়ু সুরক্ষার জন্য ২০৩০ সাল পর্যন্ত কার্বন নিঃসরণের পরিমাণ ৫৫ শতাংশ হ্রাস করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এক্ষেত্রে জোটভুক্ত ২৭ দেশ কার্বন নিঃসরণের পরিমাণ হ্রাস করতে আগামী ১০ বছর বিকল্প জ্বালানি ব্যবস্থার কাঠামো নির্মাণ করবে। একই সাথে তারা আগামী বাজেটের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন ৭৫ হাজার কোটি ইউরো। আর ১৮০ হাজার কোটি ইউরো করোনা ভাইরাস সংক্রান্ত প্রনোদনা প্যাকেজে সম্মত হয়েছেন।

গতকাল ব্রাসেলসে অনুষ্ঠিত ম্যারাথন ২১ ঘণ্টা ধরে শীর্ষ সম্মেলনের শেষ দিনে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্তে উপনীত হতে পেরে ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল বেশ আনন্দিত। ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনে তিনটি প্রধান বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা শেষে তারা সকলে একমত হয়েছেন।

ইইউ কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল শীর্ষ সম্মেলন সফলভাবে সম্পন্ন করায় আঙ্গেলা ম্যার্কেলকে অভিনন্দিত করেন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনও আঙ্গেলা ম্যার্কেলের দৃঢ়চেতা ও সাহসী ভূমিকার প্রশংসা করেছেন। উভয় নেতা ম্যার্কেলের অভিজ্ঞ নেতৃত্বে জলবায়ু সংক্রান্ত সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ, সম্মেলনে বাজেটের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং করোনা ভাইরাস সংক্রান্ত প্রনোদনা প্যাকেজ অনুমোদিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনে বৃটেনের সাথে ব্রেক্সিট সমস্যার সুরাহা নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে।

তবে কোন সিদ্ধান্ত এখন পর্যন্ত জানা যায়নি।

ইইউ জোটের সদস্যদেশ পোল্যান্ড ও হাঙ্গেরির ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে গণতন্ত্র, মানবিকতা ও আইনের শাসন লংঘনের অভিযোগ নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। ইইউ জোটের বাকি সদস্যরা এ বিষয়ে দেশ দুটিকে বার বার সতর্ক করে দেয়া সত্ত্বেও পরিবর্তন সাধনে তারা কার্যকর কোন ভূমিকা পালন করেনি।

ইইউ জোটের বর্তমান প্রেসিডেন্ট আঙ্গেলা ম্যার্কেল অভিযুক্ত হাঙ্গেরি ও পোল্যান্ডের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা করেছেন। তাদেরকে জোটের মানদন্ড রক্ষার জন্য বলেছেন এবং রাষ্ট্র দুটির গণতান্ত্রিক কাঠামো ও আইনের শাসন সংক্রান্ত বিষয়গুলো পরীক্ষার জন্য ইউরোপীয় আদালতের হাতে দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত জানিয়েছেন।

শীর্ষ সম্মেলনে বিভিন্ন ইস্যুতে সকলকে একমত করতে নেতারা হিমশিম খেয়েছেন। ঐকমত্যের ভিত্তিতে ২৭টি দেশের জোট চালু রাখা যে সহজ নয়, আবারো তা স্পষ্ট হয়ে গেছে৷ বিশেষ করে হাঙ্গেরি ও পোল্যান্ডের কারণে ইউরোপীয় ইউনিয়নের মৌলিক মূল্যবোধ রক্ষা কঠিন হযে পড়েছে। বাজেট বিষয়ে ভবিষ্যৎ অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছিল৷ সম্মেলনে কিছুটা ছাড়া দিয়ে সেই সংকট মেটানো সম্ভব হয়েছে৷ হাঙ্গেরি ও পোল্যান্ডের ক্ষেত্রে ইইউ আইনি শাসনের শর্ত কতটা শিথিল করেছে, তা এখনো পুরোপুরি স্পষ্ট নয়৷

ইইউর নিয়ম অনুযায়ী জোটের বর্তমান প্রেসিডেন্টের মেয়াদ ডিসেম্বরে শেষ হয়ে যাবে। জানুয়ারি থেকে দায়িত্ব গ্রহণ করবেন পর্তুগালের প্রধানমন্ত্রী।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT