1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
মনের স্বাস্থ্য ভালো রাখে যোগব্যায়াম - আমাদের কথা
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৪:২৬ পূর্বাহ্ন

মনের স্বাস্থ্য ভালো রাখে যোগব্যায়াম

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ২১ জুন, ২০২০

ইয়ারা যোহারীন

প্রাচীনকাল থেকে মানুষ তার জীবনকে উন্নত থেকে উন্নতর করার চেষ্টা করেছে , বিকাশ ঘটেছে সভ্যতার , কোন কিছুর জন্য জীবন নয় জীবনের জন্য ই সবকিছু এ কথাটি সচেতন মানুষ বুঝতে পারে এবং খেয়াল রাখে নিজে নিজের, কৌতূহলী মানুষ প্রকৃতি ও ঈশ্বরকে জানার আকাঙ্ক্ষা করে খোঁজে ফিরে জীবনের অর্থ, পরিত্রান শান্তির পথ দেহে ও মনের সংযোগে দারুন এক সাধনা যোগা।

মানুষ যখন দেহ মনের সংযোগ ঘটায় তার মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থি কে যথাযথ কাজে লাগায়তখন সবকিছু ই অনেক সহজ হতে থাকে তার জন্যে, ভারতীয় দর্শনের অন্যতম স্কুল যোগদর্শন যার প্রবর্তক পতন্জলি , তাদের মতে যোগচচ্চা ই জীবনের পরম অর্থ খোঁজার মাধ্যম, প্রকৃতি পুরুষ জীবনের অনুসন্ধান , একজন যোগী তার সাধনার মাধ্যমে নিজেকে করে তুলে অনন্য ব্যক্তিত্বে , আধুনিক দর্শনের জনক রেনে দেকার্তের দেহ মনের দ্বৈতবাদ কিংবা গৌতম বুদ্বের নির্বান আকাঙ্ক্ষা ,মুক্তি সব কিছুর মূলে সাধনা যোগ।

ভারত বর্ষে আজও টিকে আছে এ প্রাচীন দর্শন এবং যোগীরা , পৃথিবীর বিভিন্ন দেশ থেকে পর্যটক আসেন ভারতে যোগীদের জীবনধারা অনুধাবন করতে , যোগচচ্চার বৈজ্ঞানিক সুফল পৃথিবীতে জনপ্রিয় , যোগাসন , প্রানায়াম , মেডিটেশন মানুষের কেবল শারিরীক উন্নতি ই ঘটায় নি , মানসিক শান্তি ও এনে দিয়েছে, যোগচচ্চার একটা তৎক্ষনাত ফলাফল আছে যা যোগাকারীকে আকর্ষন করে।

আত্মহত্যা, বিষন্নতা, রাগ , মানসিক রোগ থেকে মুক্তি দেয় যোগচর্চা। নেশা আসক্তি ছাড়ানোর অন্যতম মাধ্যম যোগচচ্চা, সারাদিন কর্মব্যস্ত থাকা কিংবা শান্ত মনে সৃজনশীল শিল্পচচ্চার জন্য যোগা আবশ্যক তাই যেকোন বয়সে খাবার, ঘুম, ইবাদতের মতোই স্মার্ট লাইফের অন্যতম সঙ্গী যোগা।

আজ জাতিসংঘ ঘোষিত বিশ্ব যোগা দিবস। ২০১৫ সাল থেকে দিনটি পালিত হয়ে আসছে, ভারতের প্রেসিডেন্ট নরেন্দ্র মোদী ২১ শে জুন দিনটি বেছে নিয়েছেন , কারন দিনটি উত্তরের দীর্ঘতম দিন , শুভদিন হিসেবে।

বাংলাদেশে ও দিনটি পালিত হচ্ছে , যোগাপ্রেমী রা শুভেচ্ছা জানাচ্ছেন একে অপরকে, যোগচর্চার সুফল জানিয়ে অনুপ্রানিত করছেন। এডিবি সহ অনেক কর্পোরেট প্রতিষ্ঠানের ট্রেনিং এর অংশে আজকাল যোগা কে তালিকাভুক্ত করা হয়েছে করোনকালীন এ সময়ে অনেক এপের মাধ্যমে যোগচর্চা চলছে পকেট ইয়োগা, মিনিট ইয়োগা এসব এপ ইনস্টল করে অনেকেই করছেন যোগারচর্চা। কয়েক বছর আগে অভিনেত্রী শিল্পা শেঠীর ইয়োগা ভিডিও হঠাৎ করে আলোড়ন সৃষ্টি করেছিল , মানুষকে সচেতন করে ছিলো নিজের যত্ন নিতে যার ধারাবাহিকতায় আজও ইউটিউবে তার যোগার অনুসারী বেশি।

তবে যারা ইউ টিউব দেখে যোগা করেন তারা সচেতন থাকবেন , যার নির্দেশনা যথাযথ এবং আপনার উপযোগী মনে হবে ঠিক একটি গাইড লাইন অনুসরন করবেন। শরীরের মেদ ঝড়ানো, সুঠাম দেহ, উচ্চতা বৃদ্ধি আকর্ষনীয় ব্যক্তিত্বের জন্য যোগচর্চা আবশ্যক।

অনেকের ভুল ধারনা যোগা কেবল সিনেমার নায়ক নায়িকাদের জন্য , ধনীর বিলাসিতা, রাজ পরিবারের বীরের জন্য শরীরচচ্চা ছিল আবশ্যিক, আমরা ক্যারিয়ারে সাফল্য পেতে চাইলে সবার নিয়মিত যোগা করা জরুরী। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশী ইয়োগা ইন্স্ট্রাকটর সালদিন যোগী বলেন, সব মানুষের জন্য সকালে নিজেকে সময় দেয়া জরুরী সবকিছুর আগে যোগার মাধ্যমে, মনের সাথে দেহের সংযোগ সাধনের মাধ্যমে আমাদের আত্মবিশ্বাস বাড়ে যা সারাদিন ভালো রাখে এবং ধীরে ধীরে সাফল্যে পৌছতে সহযোগিতা করে , ঢাকার বনানীতে রয়েছে তার নিজস্ব প্রতিষ্ঠান কিন্তু করোনাকালীন এ সময়ে অনলাইনে ক্লাস নিচ্ছেন তিনি।

www.saldinyoga.com
এ যাবতীয় তথ্য পাওয়া যাবে, করোনার এ সময়টা মানুষের ডিপ্রশন হচ্ছে সবচেয়ে বেশি তাই যোগাও খুব জরুরী, সাম্প্রতিক বলিউড স্টার সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যা কাপিয়ে দিয়েছে মানুষের মনকে, মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেবার কথা বলা হচ্ছে যা ঔষধ নয় যোগা ই পারে সুস্থ রাখতে।
প্রত্যেক ঘরে ঘরে সব বয়সী সদস্যদের রুটিন করে যোগাচচ্চার ট্রেন্ড হওয়া সময়ের অপেক্ষামাত্র , নিয়মিত যোগাচচ্চা ইমউনিটি বাড়াবে , করোনার হাত থেকে বাঁচতে হাত ধোবার মতই আসুন না একটা নিয়ম করেই ফেলি নিজ গৃহের জন্য।

আজ এক যোগে পালিত হচ্ছে সংগীত দিবস এবং বাবা দিবসও, আজকের এ শুভ দিনে যোগা করার নিয়ম শুরু করার মাধ্যমে উপকৃত হতে পারে ভবিষ্যতের স্মার্ট জেনারেশন দেহ মনের সংযোগ সাধনে সুন্দর হোক প্রতিটি জীবন।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT