1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১১:৫৭ পূর্বাহ্ন

বিদেশফেরত প্রবাসীকর্মীদের জন্য বিশেষ প্যাকেজ

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ১৫ এপ্রিল, ২০২০

নিউজ ডেস্ক: করোনাভাইরাসের কারণে বিদেশফেরত প্রবাসীকর্মীদের সহায়তার জন্য সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

এজন্য শিগগিরই ২০০ কোটি টাকার একটি বিশেষ প্রণোদনা প্যাকেজ পেতে যাচ্ছে প্রবাসীরা। মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে থেকে জানা গেছে, প্রবাসী কল্যাণ ব্যাংককে এ সংক্রান্ত একটি পরিকল্পনা তৈরির নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে। ঋণ সহায়তার টাকা কোন প্রক্রিয়ায় নেওয়া হবে এবং কোথায়, কীভাবে বিতরণ করা হবে, সে বিষয়ে একটি পরিকল্পনা ব্যাংক থেকে দিলে মন্ত্রণালয় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। নতুন সহায়তা প্যাকেজে মূলত বিদেশফেরত কর্মীদের জন্য। করোনা ভাইরাসের প্রভাবে এরইমধ্যে যারা দেশে ফেরত এসেছেন এবং যারা ফেরত আসবেন, তাদের জন্য এই সহায়তা প্যাকেজ আনতে যাচ্ছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ গণমাধ্যমকে বলেন, করোনার কারণে প্রবাস থেকে ইতোমধ্যে যে কর্মীরা ফেরত এসেছে এবং যারা ফেরত আসবে, তাদের সহায়তার জন্য সরকার সহজ শর্তে ঋণের ব্যবস্থা করতে যাচ্ছে।

সম্প্রতি পররাষ্ট্র, স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সঙ্গে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, প্রাথমিকভাবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে একটি ঋণ সুবিধা চালু করা হবে। এটা করা হবে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে। আমরা এখন গাইড লাইন তৈরি করার কাজ করছি। প্রায় ২০০ কোটি টাকার একটি প্যাকেজ হতে পারে। এটা এখনও চূড়ান্ত হয়নি। তবে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT