1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১১:১০ অপরাহ্ন

নাইজারেই থাকবেন ফরাসি রাষ্ট্রদূত

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

নিউজ ডেস্ক: শ্চিম আফ্রিকার দেশ নাইজারে সাম্প্রতিক অভ্যুত্থানে ক্ষমতা দখলে নেওয়া সামরিক জান্তাদের দেশত্যাগের চাপ সত্ত্বেও নাইজারেই থাকবেন নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত। এ কথা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

এ ছাড়া ফ্রান্স নাইজারে অভ্যুত্থানের নিন্দা এবং অপসারিত রাষ্ট্রপতি বাজুমকে সমর্থন দেওয়ার ক্ষেত্রে তার অবস্থান পরিবর্তন করবে না বলেও জানান ম্যাক্রোঁ।

সোমবার প্যারিসে রাষ্ট্রদূতদের সাথে এক অনুষ্ঠানে এসব কথা জানান ফরাসি প্রেসিডেন্ট। এ খবর জানায় বার্তাসংস্থা আল জাজিরা।

এর আগে গত শুক্রবার নাইজারে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছিল দেশটির সামরিক জান্তা।

বক্তৃতায় সামরিক অভ্যুত্থানের মুখেও বাজুমের পদত্যাগ না করার সিদ্ধান্তকে সাহসী বলে অভিহিত করেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তিনি আরও বলেন, প্যারিস নাইজারে দ্য ইকোনমিক কমিউনিটি অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস) এর যেকোনো সামরিক পদক্ষেপকে সমর্থন করবে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, ‘সকল ধরনের চাপ ও অবৈধ কর্তৃপক্ষের সকল ঘোষণা সত্ত্বেও আমাদের রাষ্ট্রদূত দেশটিতে যে দায়িত্বপালনের জন্য রয়ে গেছেন। আমি মনে করি আমাদের এই নীতি সঠিক।’

গত শুক্রবার ফ্রান্সের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেয় দেশটির জান্তা। নাইজার ছাড়ার নির্দেশ দিয়ে ফ্রান্সের দূত সালভিন ইত্তেকে গত শুক্রবার পাঠানো চিঠিতে অভিযোগ করা হয়েছে, তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বৈঠকে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছিল। কিন্তু তিনি এতে যোগ দেননি। ফলে তাকে নাইজার থেকে বহিষ্কার করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys