1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৮:৪৬ পূর্বাহ্ন

জাতীয় শোক দিবস পালন অস্ট্রিয়ায়

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ১৯ আগস্ট, ২০২০

নিউজ ডেস্ক: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার বিকেলে রাজধানী ভিয়েনার গিজলেহেয়ারগাসে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্দ্যোগে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।
সভায় প্রধান অতিথি ছিলেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী লেখক, মানবাধিকারকর্মী ও সাংবাদিক এম নজরুল ইসলাম।

অনুষ্ঠানে ঢাকা থেকে টেলিফোনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভানেত্রী নাহীদ সুলতানা নাসরিন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি আকতার হোসেন, রুহী দাস সাহা, আহমেদ ফিরোজ, সাইফুল ইসলাম জসিম, সিরাজ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন, দপ্তর সম্পাদক ইমরুল কায়েস প্রমুখ।

অনুষ্ঠানে শ ম রেজাউল করিম বলেন, জিয়া বঙ্গবন্ধুর মৃত্যুর সংবাদ শুনে রাষ্ট্রের দায়িত্ব পালন না করে তিনি বলেছিলেন কি হয়েছে? ভাইস প্রেসিডেন্ট যিনি আছেন তিনি দায়িত্ব পালন করবেন। জেনারেল জিয়ার বিভিন্ন কর্মকাণ্ড প্রমাণ করে তিনি বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জরিত। হত্যাকারিরা এখনো কাজ করে যাচ্ছে। আমাদের বিপদ এখনো শেষ হয় নাই। আমাদেরকে সতর্ক থাকতে হবে।’

জাতির জনকের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও গভীর শোক প্রকাশ করে সভায় এম নজরুল ইসলাম বলেন, ‘স্বাধীনতার প্রাণপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। কিন্তু তার আদর্শ সদা জীবন্ত। যা বাঙালিদের নিরন্তর জাগ্রত ও উজ্জীবিত রেখেছে।’

তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শ ও সংগ্রামের পতাকা তলে আজ ঐক্যবদ্ধ বাঙালি জাতি বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র তথা সোনার বাংলা গড়ার লড়াইয়ে এগিয়ে চলছে। এ লড়াইয়ে বিজয় অনিবার্য।’

সভাপতির বক্তব্যে খন্দকার হাফিজুর রহমান নাসিম বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসির রায় কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সভা শেষে ‘৭৫-এর ১৫ আগস্টে বঙ্গবন্ধুসহ নিহত সকল শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT