1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

এলাকার উন্নয়নে নিজের বেতন দান করবেন ব্রিটিশ সংসদ সদস্য

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯

নিউজ ডেস্ক: বেতনের অর্ধেকের বেশি অংশ নিজের এলাকার উন্নয়নে দান করার ঘোষণা দিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছেন এক ব্রিটিশ সংসদ সদস্য।

এই সংসদ সদস্য বছরে পাওয়া ৮০ হাজার পাউন্ড বেতনের ৪৫ হাজার পাউন্ডই দান করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

মাত্র ২৩ বছর বয়সী এ নারী সংসদ সদস্যের নাম নাদিয়া হুইটমোর। এলাকার উন্নয়নে নিজের অর্ধেকের বেশি বেতন দান করবেন জানিয়ে নাদিয়া হুইটমোর বিবিসিকে জানান, একজন সাধারণ শ্রমিক গড়ে যেই বেতন পান, আমার বেতন থেকে ততটুকুই গ্রহণ করব আমি। বাকি অর্থ আমি আমার এলাকার উন্নয়নে ব্যয় করব।

ওই অর্থ দান, তহবিল গঠন ও তৃণমূল পর্যায়ের প্রকল্প তৈরির মতো কাজগুলোতে ব্যয় করা হবে বলে জানান নাদিয়া।

এলাকার উন্নয়নে নিজের বেতন উৎসর্গ করায় ইতিমধ্যে বেশ আলোচিত হয় নাদিয়া। ব্রিটিশ সংসদের সর্বকনিষ্ঠ এই সদস্যকে নির্বাচনের আগে তেমন কেউ চিনত না।

আর বর্তমানে শুধু নটিংহ্যাম ইস্ট আসনের বাসিন্দাদের মুখেই নয়; নাদিয়ার নাম ইংল্যান্ডের অনেক রাজ্যেই চর্চিত হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যমগুলোতেও তাকে নিয়ে খবর প্রকাশ হচ্ছে।

অনেকেই হতবাক হয়েছেন, এলাকার উন্নয়নে অর্থ ব্যয়ে যেখানে সরকার রয়েছে, সেখানে এই সংসদ সদস্যের বেতনের টাকা খরচের কি প্রয়োজন? তিনি কেন এমনটি করছেন? এটি কি শুধুই সমাজসেবা?
এর জবাবে নাদিয়া হুইটমোর জানিয়েছেন, শুধু সমাজসেবাই উদ্দেশ্য নয়; তিনি মনে করেন ইংল্যান্ডে শিক্ষক, সেবিকা ও দমকলকর্মীরা তাদের দায়িত্বের চেয়ে কম বেতন পান। তাদের বেতন আরও বাড়ানো উচিত।

তিনি বলেন, যতক্ষণ না পর্যন্ত শিক্ষক, সেবিকা ও দমকলকর্মীদের এক দফা বেতন বৃদ্ধি না হচ্ছে, আমিও আমার বর্ধিত বেতন গ্রহণ করব না। ওই টাকা সমাজের কাজে লাগিয়ে দেব। আমি আশা করছি যে, আমার এ সিদ্ধান্ত ব্রিটেনে বেতমবৈষম্যের বিষয়টিকে সামনে আনবে, আর এর সুরাহা হবে।

এ ছাড়া অর্থনৈতিক মন্দার পর সম্প্রতি ব্রিটেনে যেসব সাধারণ চাকরিজীবীকে ছাঁটাই করা হয়েছে, তাদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্য থেকেও এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান নাদিয়া।

নাদিয়ার এ দান করার সিদ্ধান্তকে সহজভাবে নিতে পারেনি অনেক ব্রিটিশ রাজনীতিবিদ। খোদ লেবার পার্টির কয়েকজন সংসদ সদস্যও তার এই দানকে লোক দেখানো বলে কটাক্ষ করেছেন।

লেবার পার্টির সাবেক সাংসদ মেলানি অন টুইট করে নাদিয়া হুইটমোরকে ব্যঙ্গ করে লিখেছেন– লোক দেখানো রাজনীতি এখনও চলছে। গুরুত্বপূর্ণ একটি দায়িত্বের জন্য ঠিকভাবে বেতন পেলেও যেন কর্মজীবী শ্রেণির সহ্য হয় না।

বিবিসির ভিক্টোরিয়া ডার্বিশায়ার অনুষ্ঠানে এই অভিযোগ প্রত্যাখ্যান করেন হুইটমোর বলেন, সাংসদদের কাজ ছোট করে দেখানোর কোনো প্রশ্নই আসে না। কিন্তু এই একই অঙ্কের অর্থে একজন দমকলকর্মী, সেবিকা বা শিক্ষক স্বাচ্ছন্দ্যে জীবন চালাতে পারেন। তা হলে সাংসদ কেন পারবেন না?

তিনি আরও বলেন, এমন সিদ্ধান্তের পর আমি এখন পর্যন্ত মানুষের কাছে ব্যাপক ইতিবাচক সাড়া পেয়েছি।

ব্রিটিশ সংসদ সদস্য নাদিয়ার বিষয়ে জানতে এখন অনেকেই আগ্রহী হচ্ছেন।

বর্তমান ব্রিটিশ পার্লামেন্টে তিনিই সর্বকনিষ্ঠ সদস্য। ইংলিশ মিডল্যান্ডসের নটিংহ্যাম ইস্ট আসনে লেবার পার্টির থেকে নির্বাচিত হয়েছেন নাদিয়া। কৈশোরেই রাজনীতিতে যোগ দেন তিনি। একসময় বিদ্বেষের শিকার হওয়া ভুক্তভোগীদের সহায়তা প্রদানের কাজ করতেন তিনি। আইন বিষয়ে পড়াশোনা করেছেন নাদিয়া।

সূত্র: বিবিসি

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys