1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১২:০৪ পূর্বাহ্ন

১৫ মিনিটেই করোনাভাইরাস শনাক্ত

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ২৫ মার্চ, ২০২০
Nurse wearing respirator mask holding a positive blood test result for the new rapidly spreading Coronavirus, originating in Wuhan, China

নিউজ ডেস্ক: কেউ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না তা মাত্র ১৫ মিনিটেই জানা যাবে। ডাচ প্রতিষ্ঠান সেনসিটেস্ট করোনাভাইরাস নির্ণয়ের পদ্ধতি প্রেগন্যান্সি টেস্টের মতোই সাধারণ এই পদ্ধতি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইল প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবার্ট ডাসের বরাত দিয়ে জানায়, এই পরীক্ষা পদ্ধতিতে কিছু সীমাবদ্ধতা রয়েছে। আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কি না সেটা জানা সম্ভব হবে না। তবে আক্রান্ত হওয়ার পর কিছুদিন গেলে মাত্র ১৫ মিনিটের পরীক্ষাতেই জানা যাবে শরীরে করোনাভাইরাস আছে কিনা।

পরীক্ষা পদ্ধতি নিয়ে রবার্ট বলেন, এটা অনেকটাই প্রেগন্যান্সি টেস্টের মতো। শুরুতেই টেস্ট করালে নেগেটিভ আসবে। শরীরে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলেই কেবল মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজেটিভ আসবে।

তিনি বলেন, আক্রান্ত হওয়ার পরপরই ভাইরাস প্রতিরোধে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। আর অ্যান্টিবডি তৈরি হলেই টেস্টের মাধ্যমে করোনার উপস্থিতি সম্পর্কে জানা যাবে।

প্রতিষ্ঠানটির প্রধান এই নির্বাহী বলেন, এই ধরনের দ্রুতগতির করোনাভাইরাস শনাক্ত টেস্ট কিট সারাবিশ্বে এখন প্রয়োজন। ইতোমধ্যে সারাবিশ্বে ৪ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এদিকে গত ৩ মাসেই বিশ্বের ১৯৭ দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি। এতে আক্রান্ত হয়েছে প্রায় ৪ লাখ ১৭ হাজার ৬৯৩ জন। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ১৮ হাজার ৬০৫ জনের। পুরো বিশ্বে বর্তমানে প্রায় ২ লাখ ৯০ হাজার ৭৭৬ জন করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। যাদের মধ্যে ১২ হাজার ৯৮১ জনের অবস্থা গুরুতর।

চিকিৎসায় সারা বিশ্বের প্রায় ১ লাখ ৩ হাজার ৭৪৮ জন পুরোপুরি সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT