1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৯ অপরাহ্ন

হুহু করে বাড়ছে মাঙ্কিপক্স, নিউইয়র্কে জরুরি সতর্কতা জারি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ৩১ জুলাই, ২০২২

নিউজ ডেস্ক: মাঙ্কিপক্স সংক্রমণ হুহু করে বেড়ে চলায় জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। শহরটি মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের কেন্দ্র হয়ে উঠেছে বলে উল্লেখ করেছে স্থানীয় কর্তৃপক্ষ। সর্বোচ্চ স্বাস্থ্য সতর্কতা জারির ফলে নগরটির কর্মকর্তারা জরুরি আদেশ জারি করতে এবং মাঙ্কিপক্স বিস্তারের গতি কমাতে প্রয়োজনীয় যেকোনো ব্যবস্থা নেওয়ার অনুমতি পাবেন।

গত শনিবার (৩০ জুলাই) মেয়র এরিক অ্যাডামস ও স্বাস্থ্য কমিশনার অশ্বিন ভাসান ঘোষণা দিয়েছেন, নিউইয়র্ক সিটিতে প্রায় ১,৫০,০০০ মানুষ মাঙ্কিপক্স সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন। এক বিবৃতিতে তারা বলেন, আমরা আরও টিকা সহজলভ্য হওয়ার সঙ্গে সঙ্গে তা পাওয়া নিশ্চিত করতে কেন্দ্রীয় অংশীদারদের সঙ্গে কাজ করে যাবো।

বিবৃতিতে বলা হয়, এই প্রাদুর্ভাব মোকাবিলায় জাতীয় ও বৈশ্বিক উভয়ভাবে জরুরি ব্যবস্থা নিতে হবে।

গত শুক্রবার (২৯ জুলাই) পর্যন্ত নিউইয়র্কে ১ হাজার ৩৪৫ জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বোচ্চ ৭৯৯ জন আক্রান্ত হয়েছেন ক্যালিফোর্নিয়ায়।

আর আগে গত ২৩ জুলাই মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জাতিসংঘের সংস্থাটির পক্ষ থেকে এটিই সর্বোচ্চ মাত্রার সতর্কতা। সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে গত বৃহস্পতিবার জরুরি সতর্কতা জারি করেছেন সান ফ্রান্সিসকোর মেয়র।

গত মে মাস থেকে এ পর্যন্ত বিশ্বের প্রায় ৮০টি দেশে ২২ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। এতে ৭৫ জন মারা গেছেন আফ্রিকা মহাদেশে, যাদের বেশিরভাগই নাইজেরিয়া ও কঙ্গোর বাসিন্দা। আফ্রিকার বাইরে প্রথম গত শুক্রবার মাঙ্কিপক্সে একজন করে মারা যাওয়ার কথা জানিয়েছে ব্রাজিল ও স্পেন। শনিবার স্পেনে মারা গেছেন আরও একজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানিয়েছেন, মাঙ্কিপক্সের সংক্রমণ এখনও পর্যন্ত শুধু পুরুষ সমকামীদের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। যেসব পুরুষ সমকামীর একাধিক যৌনসঙ্গী রয়েছে তারাই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT