1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন

সানফ্রান্সিসকোতে চীনা কনস্যুলেট নিয়ে জটিলতা

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০

নিউজ ডেস্ক: হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের আদেশের পর ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে। এরই মধ্যে সানফ্রান্সিসকোতে থাকা চীনা কনস্যুলেটে বেইজিংয়ের এক বিজ্ঞানী লুকিয়ে থাকার অভিযোগ তুলেছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই।

সংস্থাটি বলছে, ভিসা জালিয়াতি করে যুক্তরাষ্ট্রে ঢোকা একজন চীনা বিজ্ঞানী গ্রেফতার এড়াতে সানফ্রান্সিসকোর চীনা কনস্যুলেটে গিয়ে লুকিয়ে রয়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ তিনি চীনা সেনাবাহিনীর (পিএলএ) একজন বিজ্ঞানী।

বৃহস্পতিবার সিএনএন জানিয়েছে, ভিসা জালিয়াতির অভিযোগে তার বিরুদ্ধে ২৬ জুন আদালতে অভিযোগ দায়ের করা হয়েছে। আদালতের নথির বরাত দিয়ে বলা হয়, পাসপোর্টের ছবিতে ইউনিফর্ম ছাড়াই তিনি ছবি তুলেছেন; যদিও তিনি সেনাবাহিনীর সদস্য।

এফবিআইয়ের কৌঁসুলিরা (প্রসিকিউটর) ক্যালিফোর্নিয়া আদালতে দায়ের করা এক মামলায় বলেছেন, ওই বিজ্ঞানী চীনা সেনাবাহিনীর (পিএলএ) সদস্য, কিন্তু তিনি ভিসার আবেদনপত্রে তা গোপন করেছেন।

তারা দাবি করছেন, ‘সেনাবাহিনীর বিজ্ঞানীদের ছদ্মবেশে যুক্তরাষ্ট্রে পাঠানোর যে কর্মসূচি চীনের রয়েছে তার অংশ হিসেবে ওই বিজ্ঞানীকে পাঠানো হয়েছে।’

জুয়ান ট্যাং নামে ওই চীনা নারী ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় জীববিজ্ঞানের একজন গবেষক। এফবিআই বলছে, গত মাসে এক জিজ্ঞাসাবাদের সময় মিস ট্যাং অস্বীকার করেন, তিনি পিএলএর সদস্য ছিলেন কিন্তু পরে বিভিন্ন সূত্রে তদন্ত করে তারা দেখেছেন তিনি মিথ্যা বলেছেন।

এ নিয়ে চীন সরকার বলছে, যুক্তরাষ্ট্র এখন তাদের বিজ্ঞানী, চীনা ছাত্রছাত্রী ও কনস্যুলেটগুলোকে নানাভাবে হয়রানি করছে।

যুক্তরাষ্ট্রের হিউস্টনের চীনা কনস্যুলেট বন্ধে বেঁধে দেয়া ৭২ ঘণ্টার আল্টিমেটামের মধ্যেই বেইজিংয়ের আরও কনস্যুলেট বন্ধের ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনের দূতাবাস ছাড়াও যুক্তরাষ্ট্রে চীনের মোট পাঁচটি কনস্যুলেট রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT