1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০৮:০১ অপরাহ্ন

সাংবাদিকদের ঝুঁকি বাড়ছে ইউরোপে

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০

নিউজ ডেস্ক: ইউরোপে সাংবাদিকদের ঝুঁকি বাড়ছে বলে জানাগেছে। ডয়েচে ভেলের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গছে।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপে গণমাধ্যমের বর্তমান অবস্থা খুবই হতাশাজনক। সাংবাদিকদের চুপ করাতে হয়রানির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, গণমাধ্যমের স্বাধীনতা হুমকির মুখে পড়েছে। প্রতিবেদনে উঠে আসে, গুরুত্বপূর্ণ রাজনৈতিক অনুষ্ঠান, গণভোট ও নির্বাচনের সময় সাংবাদিকদের ওপর হামলা, ভয়-ভীতি প্রদর্শন ও নির্যাতন বেড়ে যায়।

২০১৯ সালের তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে, গোটা ইউরোপেই সাংবাদিকদের হয়রানি, ভয়-ভীতি প্রদর্শন, কারারুদ্ধ করা এমনকি হত্যার সংখ্যা বেড়েছে। ১৪টি আন্তর্জাতিক গণমাধ্যমের স্বাধীনতা সংস্থা গোষ্ঠি কর্তৃক গঠিত ইউরোপে সাংবাদিকদের সুরক্ষা বিষয়ক কাউন্সিল এই প্রতিবেদন প্রকাশ করে।

গত বছর ইউরোপে ১৪২টি মারাত্মক হুমকির ঘটনা ঘটেছে। ৩৩জন সাংবাদিকের ওপর শারীরিক হামলা চালানো হয়েছে, ১৭জনকে নতুন করে আটক করা হয়েছে, ৪৩টি হয়রানির ঘটনা ঘটেছে ও দুইটি হত্যাকাণ্ড হয়েছে। ২০১৯ সালের শেষে তুরস্ক, আজারবাইজান, রাশিয়া ও রুশ নিয়ন্ত্রিত ইউক্রেনের ক্রিমিয়ায় কমপক্ষে ১০৫জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়।

এই প্রতিবেদনে ইইউভুক্ত রাষ্ট্র হাঙ্গেরি, পোল্যান্ড, মাল্টা, বুলগেরিয়া ও ফ্রান্সসহ রাশিয়া ও তুরস্ককে গণমাধ্যমের স্বাধীনতার ওপর এমন ব্যবহারের ব্যাখ্যা দিতে বলা হয়।

এতে আরো বলা হয়, ইউরোপের নীতি-নির্ধারকদের এ বিষয়ে সজাগ হতে হবে এবং ইউরোপে সাংবাদিকদের সুরক্ষায় বৃহত্তর সমর্থন জোরদার করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys