1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ঢাকা-প্যারিস সরাসরি বিমান ফ্লাইট চালুর দাবী ফ্রান্সের সাংবাদিকদের আমাদের কথা‘র ঈদ সামগ্রী বিতরণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজত জয়ন্তী পালন করবে ইউনেস্কোঃ নির্বাহী পর্ষদের সিদ্ধান্ত কুলাউড়ায় ম্যাজিস্ট্রেট দেখে ১০০ টাকার পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেপ্তার কুলাউড়ায় নতুন ইউএনও হিসেবে যোগদান করলেন মহিউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন কুলাউড়ায় কুলাউড়া উপজেলা নির্বাচন ৮ মে ফ্রান্সে মাদারীপুর জেলা অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা ফ্রান্সের গ্লোবাল জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত

“লিভিং ঈগল” খ্যাত পাইলট সাইফুল আজম আর নেই

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : সোমবার, ১৫ জুন, ২০২০

নিউজ ডেস্ক: ১৯৬১ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেওয়ার পর মার্কিন বিমান বাহিনী সাইফুল আজমকে ‘টপ গান’ উপাধি দেয়

“লিভিং ঈগল” খ্যাত বাংলাদেশি পাইলট সাইফুল আজম (৮০) ঢাকার একটি হাসপাতালে মারা গেছেন। রবিবার (১৪ জুন) দুপুর ১টার দিকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তার মৃত্যু হয়।

সাইফুল আজমের মৃত্যুর পর বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ক্যাব) একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে শোক জানিয়েছে। সাইফুল আজম ১৯৮২ থেকে ১৯৮৪ এবং ১৯৮৭ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ক্যাব প্রধানের দায়িত্ব পালন করেন।

সাইফুল আজম ১৯৪১ সালে পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে পাকিস্তান বিমান বাহিনীতে যোগ দেন। পরে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে ১৯৭১ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনীতে দায়িত্ব পালন করেন।

সাইফুল আজম ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েলের যুদ্ধবিমান ভূপাতিত করেন। তিনি মোট তিনটি ইসরায়েলি যুদ্ধবিমান ধ্বংস করেন- যা এখন পর্যন্ত কোনো পাইলটের জন্য সর্বোচ্চ। এছাড়া পাকিস্তান বিমান বাহিনীতে কাজ করার সময় ১৯৬৫ সালে ইন্দো-পাক যুদ্ধে ভারতের যুদ্ধবিমানও ধ্বংস করেন তিনি।

১৯৬১ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেওয়ার পর মার্কিন বিমান বাহিনী সাইফুল আজমকে “টপ গান” উপাধি দেয়। ২০০১ সালে মার্কিন বিমান বাহিনী তাকে “লিভিং ঈগল” উপাধি দেয়। বর্তমানে সারা বিশ্বে লিভিং ঈগল উপাধি পেয়েছেন মাত্র ২২ জন পাইলট।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys