1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

রাস্তায় নামলেই গুলি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০

নিউজ ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণ এড়াতে অনেক রকমের পদ্ধতি হাতে নিচ্ছে বিভিন্ন দেশের সরকার। সেই পরিপ্রেক্ষিতে এবার বিতর্কিত এক কঠিন পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

ইতোমধ্যে ফিলিপাইনে চলছে সরকার ঘোষিত লকডাউন। আর এই সরকারি নির্দেশনা উপেক্ষাকারীদের গুলি করে মারা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। তিনি বলেন, লকডাউন ভেঙে কেউ রাস্তায় বের হলে গুলি করে মারা হবে।

বুধবার জাতির উদ্দেশে দেয়া টেলিভিশন ভাষণে এমন নির্দেশ দেন দুতার্তে। তার ভাষণের পরেই ফিলিপাইনের সব থেকে বড় দ্বীপ লুজানে নেমেছে ভয়ের ছায়া।

করোনাভাইরাস সংক্রমণে দেশটির এই লুজান দ্বীপের বাসিন্দারা এমনিতেই ভীত। দুই হাজারের বেশি সংক্রামিত। ৯০ জনের বেশি মৃত। এই অবস্থায় লুজান দ্বীপে লকডাউন মানার জন্য কঠোর হলেন প্রেসিডেন্ট দুতার্তে। তিনি জানান, কেউ লকডাউন না মেনে বাইরে বের হলেই গুলি করে মারা হবে। এমনই নির্দেশ দেয়া হয়েছে পুলিশকে।

দুতার্তে এর আগেও কঠোর ভূমিকা নিয়েছিলেন বাড়তে থাকা মাদক কারবারিদের বিরুদ্ধে। তার নির্দেশে পুলিশ ও সেনা অভিযান চালিয়ে বহু মাদক কারবারিকে হত্যা করে। এরপরে ফিলিপাইন সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছিল। এখন করোনা মোকাবেলায় তেমনই কড়া অথচ বিতর্কিত ভূমিকা নিয়েছে দুতার্তের সরকার।

লুজান দ্বীপে করোনাভাইরাস ছড়াতে থাকায় ফিলিপাইন সরকার দু’মাস আগেই লকডাউন করে পুরো লুজান দ্বীপটিকে। কিন্তু সরকারি নিয়ম ভেঙে অনেকেই বাইরে ঘুরছেন। সামাজিক দূরত্ব সেভাবে বজায় রাখছেন না। এর জেরে করোনা সংক্রমণ ছড়াচ্ছে। এর পরেই কঠোর হয়ে দেখা মাত্র গুলি চালানোর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট দুতার্তে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys