1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
ম্যারেজম্যাচবিডি: ঘরে বসে বিয়ের জন্য প্রস্তুতি - আমাদের কথা
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৬ পূর্বাহ্ন

ম্যারেজম্যাচবিডি: ঘরে বসে বিয়ের জন্য প্রস্তুতি

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : রবিবার, ১৩ সেপ্টেম্বর, ২০২০

রোদেলা নীলা:

ব্যস্ত জীবনে নিজেকে নিয়ে আলাদা করে ভাববার অবসর পাচ্ছেন না আজকাল বিবাহ উপযুক্ত নারী-পুরুষ ; তাই বলে কী বন্ধ থাকবে জীবন সঙ্গী খুঁজে বের করবার পক্রিয়া। বাড়ি বাড়ি গিয়ে ঘটকালির যুগ অনেক আগেই পেরিয়ে গেছি আমরা, এখন ঘরে বসে অনলাইনে মনের মতো জীবন সঙ্গী বেছে নিচ্ছেন ব্যস্ত মানুষ আর এই কাজটি খুব সহজ করে দিয়েছে ফেসবুক নামক সোস্যাল মিডিয়া।

ফেসবুকের পাতা জুড়ে শত শত মেট্রোমনিয়াল পেইজ যেখানে ছোট্ট করে লাইক করলে পছন্দের মুখ দেখা সম্ভব আর সঙ্গী বাছাই করবার মতো এতো জটিল একটি প্রক্রিয়াকে আরো সহজতর করেছে – https://www.facebook.com/MarriageMatchBD যার প্রধান ওয়েব সাইট https://www.marriagematchbd.com/ যেখানে রেজিস্ট্রেশন করে নিজের সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা যায় এবং এর মাধ্যমেই পছন্দের সঙ্গী পেয়ে যাওয়া সম্ভব ।

বেশ কয়েকটি উল্লখযোগ্য ম্যারেজমিডিয়ার মধ্যে এই ওয়েবসাইটি ইতিমধ্যে যথেষ্ট সাড়া পেয়েছে ; ম্যারেজম্যাচবিডি একটি অন্যতম নাম যার কর্ণধার নিলুফা ইয়াসমিন যিনি সাফল্যের সাথে নয় বছর কাজ করার সুবাদে, ২০১৬ সালে নিজেই প্রতিষ্ঠানটি দেবার উদ্যোগ গ্রহণ করেন ।

তার কাছে জানতে চেয়েছিলাম শুরুর গল্প ; সেই সাথে এমন কঠিন পেশায় আসার উদ্দেশ্য ও অভিজ্ঞতার পেছনের গল্প ।
নিফুলা ইয়াসমিন বলেন ,মুলত ভার্সিটিতে থাকাকালীন পার্ট টাইম জব হিসেবে এই সেক্টরে আসি এবং সেই থেকে ভালো লাগা শুরু। দেখতে দেখতে এখন ৯ বছর হয়ে গেল এই সেক্টরে আছি । আমি আর আমার ইউনিভার্সিটির এক ব্যাচমেট বন্ধু ইমদাদুল হক নির্ঝর মিলে আমরা প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু করি । তিনি ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করেন, আর আমি ম্যাচমেকিং এর কাজটি করে থাকি। বর্তমানে আমাদের টিম -এ ছয় জন মেম্বার কর্মরত আছেন।

তাছাড়া, এটি একটি সেবামূলক কাজ । মানুষ এই কাজে অনেক উপকৃত হয়ে থাকেন। এখন পর্যন্ত প্রচুর মানুষের দোয়া পেয়েছি ; এইসব ক্ষেত্রে মনের একটা সন্তুষ্টি কাজ করে। তাই বি.বি.এ, – এম.বি.এ কমপ্লিট করেও এই পেশায় নিযুক্ত আছি । এছাড়াও, মানুষ আকাল কতোটা ব্যস্ত হয়ে পড়েছে তাতো জানেন । বেশির ভাগ লোকের সময় হয়ে ওঠে না নিজের জন্য / পরিবারের অন্যান্য সদস্যদের জন্য পাত্র/পাত্রী খোঁজার। তাই, অধিকাংশ নর – নারী এই ম্যারেজ মিডিয়াগুলোতে দারস্ত হয়ে থাকে, এবং উপকারও পাচ্ছেন । তাই সময়ের প্রয়োজনে এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে ।

আমাদের কাজের শুরু থেকেই আমরা একটা বিষয়ে জোর দিয়ে আসছি সেটা হল পাত্র বা পাত্রীর প্রোফাইলের স্বচ্ছতা। আপনি আমাদের কাছে ফেইক কোন প্রোফাইল বা বায়োডাটা পাবেন না , সবি অরজিনাল প্রোফাইল । এর জন্য আমরা কোন ব্যাক্তি প্রোফাইল খুলতে ইচ্ছুক হলে ,আমরা শুরুতেই ভেরিফিকেশন করে থাকি ,নিন্মোক্ত বিষয় গুলো:

১.পাত্র/পাত্রীর ভোটার আই.ডি কার্ড এর নাম্বার ও ফোন নাম্বার।
২.কোন শিক্ষা প্রতিষ্ঠান- এ অধ্যয়নরত থাকলে উক্ত প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত আইডি কার্ড এর ছবি।
৩.পাত্র বা পাত্রী যদি কোন পেশায় নিযুক্ত থাকে তার উপযুক্ত প্রমাণ।
৪.পিতা/মাতা অথবা অভিভাবকের স্থানীয় ফোন নাম্বার ।
এই গুলোতে আমরা বেশি জোর দিয়ে থাকি । যার কারণে আমাদের ক্লায়েন্টাও আমাদের প্রতি প্লিজড এবং প্রতি মাসে আমরা ২/৪ টা বিয়ে স্বম্পন্ন করে থাকি এবং আমাদের কাজ করার স্টাইল ও খুব অর্গানাইজড। যেহেতু নয় বছরের অভিজ্ঞতা সম্পন্ন, আমরা যে কোন সদস্যকে খুবি ভালো ভাবে রিড করতে পারি । সেই কাস্টমার এর জন্য একমদ পারফেক্টটা দেওয়ার চেষ্টা করি যার কারনে আমাদের প্রতিষ্ঠান -এর গ্রহনযোগ্যতাও অনেক বেশি ।

আলহামদুলিল্লাহ, ব্যাপক সাড়া পাচ্ছি । অফলাইন এবং অনলাইন দুই দিক থেকেই ব্যাপক সাড়া পাচ্ছি এবং সমাজে আমাদের চাহিদা এবং গ্রহণযোগ্যতাও দিন দিন বাড়ছে।
আমি আবার প্রশ্ন রাখি – অনেক সময় দেখা যায় এই সকল মিডিয়ার মাধ্যমে অনেকেই প্রতারণার স্বীকার হন ; এ ব্যাপারে আপনার অভিজ্ঞতা কী?

নিলুফা ইয়াসমিন জানান ,সুনিদৃষ্ট করে যদি বলতে হয় উক্ত প্রতারণাকারি ব্যক্তিকে সি.আর.পি. সি ৪৯৬/৪৯৭ ধারায় ,প্রতারণা করার অপরাধে আইনের আওতায় আনা হবে। এছাড়াও এ জাতীয় সকল সমস্যা সমাধানে আমাদের প্রতিষ্ঠানের লিগ্যাল এডভাইসর , এডভোকেট রওশন আরা ডেইজি নিযুক্ত আছেন এবং উনি এই ধরনের সমস্যা গুলি হেন্ডেল করে থাকেন।
বিয়ে একটি পবিত্র সামাজিক বন্ধন ; যুগের প্রয়োজনে মানুষ ব্যস্ত হতে পারে ঠিকি কিন্তু সঠিক সঙ্গী নির্বাচনে একবার ভুল হয়ে গেলে জীবনের অনেকটা পথ নষ্ট হয়ে যায় ।

তাইতো শিক্ষিত নারী এবং পুরুষ আগের চাইতে অনেক সচেতন এখন, সেই সাথে সচেতন হয়েছেন বাবা মা । সেকেলে আমলের গরু দেখার মতো পাত্র পাত্রী দেখা প্রায় বন্ধ হয় গেছে , করোনা ভাইরাস এসে প্রকৃতি মানুষকে বাধ্য করেছে ডিজিটাল পদ্ধতিতে নিজের সঙ্গী নির্বাচন করা যায়। ম্যারেজম্যচবিডি কাজটিকে আরো বিশ্বস্ত করে তুলুক সঙ্গী প্রত্যাশীদের কাছে সেই প্রত্যাশায়।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT