1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন

মৌসুমি রোগ হয়ে উঠতে পারে করোনাভাইরাস

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১

নিউজ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস মৌসুমি রোগ হয়ে উঠতে পারে নতুন এক গবেষণায় এমনটি বলা হয়েছে। যেখানে বলা হয়েছে এই ভাইরাস অন্যান্য ফ্লু’র মতো ঋতু ভিত্তিক হয়ে উঠতে পারে।

করোনাভাইরাস সম্পূর্ণরূপে নির্মূল হওয়ার সম্ভাবনা নেই। এটি একটি মৌসুমি ফ্লু’র প্রকৃতি ধারণ করবে। এটি বিশ্বব্যাপী নিয়ন্ত্রণে আসার সম্ভাবনা খুব কমই রয়েছে।

আমেরিকা ভিত্তিক মানব স্বাস্থ্য কল্যাণ সম্পর্কিত অনলাইন তথ্য বাতায়ন ওয়েবএমডি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, করোনাভাইরাস সম্পূর্ণরূপে নির্মূল হওয়ার সম্ভাবনা নেই। এটি একটি মৌসুমি ফ্লু’র প্রকৃতি ধারণ করতে পারে।

মহামারির গোড়ার দিকে কিছু বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছিলেন যে সারস-কোভি -২ ভাইরাস যার ফলে কোভিড -১৯ হয়, এটা শরৎকাল এবং শীতকালে আরও ব্যাপকভাবে সংক্রামিত হতে পারে।

এটি সত্য কিনা তা জানতে, গবেষকরা ২২১টি দেশ থেকে কেভিড -১৯ এর ডেটা বিশ্লেষণ করেছেন। বিশ্লেষণে দেখা গেছে করোনার সংক্রমণ, মৃত্যুর হার, সুস্থতা এগুলো তাপমাত্রা এবং অক্ষাংশের সঙ্গে সংযোগ রয়েছে।

একটা সময় করোনা কমে গেলেও তা আবার পুনরুত্থানের আশঙ্কা রয়েছে। এটা মৌসুমি ফ্লু হয়ে মানুষের মধ্যে বিচরণ করার আশঙ্কাও থেকে যাবে।

বিশ্লেষণে করে দেখা গেছে এই রোগটি ফ্লুর মতো মৌসুমি হতে পারে। ভ্যাকসিন প্রয়োগের পর করোনাভাইরাসের সংক্রমণ কমে যাবে তবে এটি মৌসুমি ফ্লুর মতো আবার আসবে ।

একই গবেষণা দলটি আগে সারস-কোভি -২ ভাইরাস জিনোমের দ্রুত পরিবর্তনগুলির মধ্যবর্তী অঞ্চলগুলি চিহ্নিত করেছিল।

অনুরূপ ভাইরাসের পরিবর্তনের হারে দ্রুত বৃদ্ধি পায়, তাই গবেষকরা সারস-কোভি -২ এবং তাপমাত্রা, অক্ষাংশ এবং দ্রাঘিমাংশের মধ্যে রূপান্তরগুলির সংযোগের সন্ধান করেছেন।

গবেষক দলটি বলেছেন, জলবায়ু এবং ঋতুগত কারণে কীভাবে কোভিড-১৯ প্রভাবিত করতে পারে সে সম্পর্কে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

গবেষকরা পরামর্শ দিয়েছিন যে করোনা মানুষের প্রতিরোধ ব্যবস্থা একটি ভূমিকা নিতে পারে।

করোনাভাইরাস তাপমাত্রা এবং পুষ্টি দ্বারা প্রভাবিত হতে পারে, ভিটামিন ডি সহ, যা অনাক্রম্যতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শীতকালে কম সূর্যের এক্সপোজারের কারণে অনাক্রম্যতা সহ বেশিরভাগ লোকের পর্যাপ্ত ভিটামিন ডি তৈরি করে না।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT