1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৬:৩৫ অপরাহ্ন

ভ্যাকসিন নিয়ে দ্বন্দ্ব: আমেরিকাকে প্রাধান্য দিতে চায় না ফ্রান্স

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শুক্রবার, ১৫ মে, ২০২০

নিউজ ডেস্ক: ফ্রান্সের প্রধানমন্ত্রী অ্যাডওয়ার্ড ফিলিপ বলেছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সফল হলে তা গোটা বিশ্বকেই দিতে হবে, মার্কিন যুক্তরাষ্ট্রকে এ ক্ষেত্রে প্রাধান্য দেওয়া যাবে না। এ বিষয়টি নিয়ে কোনো ধরণের কথাবার্তাই সমীচীন নয় বলে তিনি মন্তব্য করেছেন।

ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির প্রধান নির্বাহী কর্মকর্তা পল হাডসন ভ্যাকসিনের প্রথম চালান মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ঘোষণা দেওয়ার পর এ প্রতিক্রিয়া জানালো ফ্রান্স সরকার।

সানোফির প্রধান নির্বাহী দাবি করেছেন, ভ্যাকসিনের গবেষণায় অর্থ সহায়তা করায় প্রথম চালানটি পাবে যুক্তরাষ্ট্র। কারণ তারা ঝুঁকি নিয়ে এই প্রকল্পে বিনিয়োগ করেছে।

ইউরোপীয় কমিশনও এক বিবৃতিতে বলেছে, করোনার ভ্যাকসিন এলে তা সবার জন্য উন্মুক্ত করতে হবে এবং বিশ্বব্যাপী ন্যায়ের ভিত্তিতে বণ্টন করতে হবে।

যে ভ্যাকসিন নিয়ে এই বিতর্ক তা এখনও গবেষণার পর্যায়ে রয়েছে। এখন পর্যন্ত এর পরীক্ষা পর্বই শেষ হয় নি। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানির বেসরকারি গবেষণা সংস্থা ‘কিওরভ্যাক’-কে একশ’ কোটি ডলার প্রস্তাব করেছিলেন যাতে ভ্যাকসিন আবিষ্কার হলে যুক্তরাষ্ট্রকে একচেটিয়া অধিকার দেওয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র করোনা মহামারী ইস্যুতেও স্বৈরচারী আচরণ করছেন। তিনি এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও-কে অর্থ দেওয়া বন্ধের ঘোষণা দিয়েছেন।

পার্সটুডে
নিউজ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আলোচনায় তার কোনো আগ্রহ নেই এবং দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হতে পারে। ‌ফক্স বিজনেস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প একথা বলেন। তার এ সাক্ষাৎকার গতকাল (বৃহস্পতিবার) সম্প্রচারিত হয়।

ট্রাম্প বলেন, জানুয়ারি মাসে চীনের সঙ্গে তার যে চুক্তি হয়েছিল সেই চুক্তি ঠিকমতো রক্ষা করতে ব্যর্থ হয়েছে বেইজিং। তিনি বলেন, বাণিজ্য চুক্তি তারা রক্ষা করে নি এবং আবারো একই ঘটনা ঘটতে দেয়া ঠিক হবে না। ট্রাম্প বলেন, “মহামারীর পর আমি মনে করি চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করার কোন প্রয়োজন নেই। আমি এখন তার সাথে কথা বলতে চাই না।”

চীন ও আমেরিকার মধ্যে দীর্ঘদিন ধরে বাণিজ্য লড়াই চলছে
এদিকে, চীনা এসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড-এর বিশেষজ্ঞ কমিটির ডেপুটি চেয়ারম্যান লি ইয়ং বলেন, তার দেশ এখনো আশা করে বাণিজ্যের বিষয়টি আমেরিকা রাজনীতিকীকরণ করবে না কারণ তা কোনো পক্ষের জন্যই মঙ্গলজনক হবে না।

দীর্ঘদিন ধরে আমেরিকা ও চীনের মধ্যে বাণিজ্য নিয়ে টানাপড়েন চলছে এবং দু পক্ষই একে অপরের বিরুদ্ধে শাস্তিমূলক বাড়তি বাণিজ্য শূল্ক আরোপ করেছে। পরে অবশ্য একটু চুক্তি হয়েছে তবে তা নিয়েও স্বস্তিতে নেই দু দেশ।

পার্সটুডে

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT