1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
'বিষাদগ্রস্ত সময়' - আমাদের কথা
বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৭:৩৪ অপরাহ্ন

‘বিষাদগ্রস্ত সময়’

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ১১ নভেম্বর, ২০২০

লুৎফুর রহমান বাবু: বিষাদগ্রস্ত, বিষন্ন এক সময় পার করছি আমরা। বিশ্ব মহামারি করোনা শুরু হবার পর থেকে এই বিষাদগ্রস্ততা শুরু আমাদের মধ্যে। পরিসংখ্যানে দেখা গেছে অধিকাংশ মানুষই এখন মানসিক অবসাদে ভুগছেন। বেড়েছে পারিবারিক কলহ আর মানুষের মেজাজ হয়েছে এখন অনেক খিটখিটে। অল্প কিছুতেই এখন যে কেউ রেগে যায়।

মার্চের মাঝামাঝি সময় থেকে ফ্রান্সে করোনা মহামারি ঠেকাতে প্রথম দফায় লকডাউন জারি করা হয় পর্যায়ক্রমে, যা কয়েক দফা বাড়ানো হয়। সংক্রমণ কিছুটা কমে আসলে যখন স্বাভাবিক জীবনযাত্রা আবার শুরু হচ্ছিল ঠিক সেই সময় আবারো করোনার হানা। এবার যেন আগের থেকে আরও বেশি রুদ্রমূর্তি! একদিনে আক্রান্ত ৮৬ হাজারেরও বেশি !! এই তালিকায় আছেন প্রবাসী বাংলাদেশীরাও। লকডাউন কিংবা কারফিউ নানা বিধিনিষেধও কোন ভাবে থামাতে পারছেনা করোনার আক্রমণ।

যেটি দিয়ে শুরু করেছিলাম – সময়টা খুবই খারাপ, আর কঠিন। অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের শাখা বন্ধ করে দিয়েছে, ছাঁটাই করেছে হাজার হাজার কর্মী আর তাই দেশটিতে বেকার অবস্থায় আছেন কয়েক লাখ মানুষ। ব্যবসায়ীরা বলেছেন, যে পরিমাণ লোকসান হচ্ছে তা কিভাবে সামাল দিবেন তা তারা ভেবে পাচ্ছেন না যদিও সরকার বলছে তারা ভর্তুকি ও নানাবিধ সহযোগিতা করছে তাদের ।

সরকারের তালিকায় থাকা ফ্রান্সের নিয়মিত অভিবাসীরা নানা ধরনের সহযোগিতা পেলেও দেশটিতে বসবাসরত কয়েক লাখ অনিয়মিত অভিবাসী কিভাবে এই কঠিন সময় মোকাবেলা করবেন তা ভেবে কূলকিনারা করতে পারছেন না। আর্থিক অনটন দিনদিন প্রকট হচ্ছে। অনিয়মিত অভিবাসীর তালিকায় আছেন কয়েক হাজার প্রবাসী বাংলাদেশীও। তারাও আছেন নানা দুশ্চিন্তায়।

এবারে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় দুই উৎসব- ঈদুল ফিতর ও ঈদুল আজহাও ফ্রান্সে পালিত হয়নি ঠিক মত। একইভাবে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজাও এবার হয়নি। সামনে ক্রিসমাস। বড়দিনের উৎসবে এবার রং লাগার সম্ভাবনা খুবই কম। এই বিষাদগ্রস্ততা কিংবা বিষণ্নতা কবে কাটবে তার উত্তর এখনো জানা নেই।

মোহাম্মদ লুৎফুর রহমান বাবু
সম্পাদক, আমাদের কথা
প্যারিস ,ফ্রান্স।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT