1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১২:৫৫ অপরাহ্ন

বিমান বিধ্বস্তে ৩ মার্কিন আরোহী নিহত

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০

ডেস্ক: অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে একটি দমকল বাহিনীর বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় তিনজন নিহত হয়েছেন। নিহতরা সবাই মার্কিন নাগরিক বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টা৩০মিনিটের দিকে নিউ সাউথ ওয়েলস রাজ্যের স্লোয়ি মাউন্টেইনস এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়। এটি ভেঙে পড়ার কিছু সময় আগেই কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় বিমানের পাইলটের।

এই দুর্ঘটনায় পানি ছিটানো বিমানটির তিন আরোহীর সবাই নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহতদের সবাই মার্কিন নাগরিক। যদিও তাৎক্ষণিকভাবে তাদের বিস্তারিত পরিচয় জানানো সম্ভব হয়নি।

ভয়াবহ দাবনলের সময় নর্থ আমেরিকার এক বেসরকারি কোম্পানির কাছ থেকে হারকিউলিস সি-১৩০ বিমানটি লিজ নিয়েছিলো অস্ট্রেলিয়ায় সরকার। আকাশ থেকে আগুনের ওপর পানি ছেটানোর জন্যই মূলত এটিকে নেয়া হয়েছিলো।

বৃষ্টি এবং আকস্মিক বন্যার পর অস্ট্রেলিয়ায় ফের বেড়েছে তাপমাত্রা। আর এই তাপমাত্রা বৃদ্ধির কারণে দেশটির বিভিন্ন রাজ্যে বেড়েছে দাবানলের তীব্রতা। বিধ্বস্ত হওয়া হারকিউলিস সি-১৩০ বিমানটিও দাবানলে পানি ছিটানোর কাজে নিয়োজিত ছিলো।

এই ধরনের বিমান সাধারণত অগ্নি নির্বাপনের কাজেই ব্যবহৃত হয়ে থাকে। ভয়াবহ দাবানল নিয়ন্ত্রণের লক্ষ্যেই বিমানটি লিজ নিয়েছিলো অস্ট্রেলিয়া। বিমানটিতে ১৫০০০ লিটার পানি ধরতো। প্রতি ঘণ্টায় ৪শ মিটার বেগে ২ হাজার মাইল পর্যন্ত ছুটতে পারতো। গত শতাব্দীর ৫০’র দশক থেকে এইসব বিমান ব্যবহার করে আসছে যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ বিমানবাহিনী।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর থেকে তীব্র দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার চলমান দাবানলে এই পর্যন্ত ২৭ জন মারা গেছেন। বলা হচ্ছে, এই দাবানলে প্রায় ১০ কোটি প্রাণী হতাহত হয়েছে। পাশাপাশি দেশটির প্রায় ১০.৩ মিলিয়ন হেক্টর জমি পুড়ে গেছে যার আকার প্রায় পুরো দক্ষিণ কোরিয়ার সমান।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT