1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বুধবার, ১২ মে ২০২১, ০৮:৪৯ অপরাহ্ন

বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে বাণিজ্যসহ নানা বিষয় নিয়ে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১

নিউজ ডেস্ক: বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি, এমপির উপস্থিতিতে ফ্রান্সের ব্যবসা প্রতিষ্ঠানসমূহের শীর্ষ সংগঠন মেদেফ ইন্টারন্যাশনাল ও বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের একটি ভার্চুয়াল ওয়েবিনার ১৭ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে ( বাংলাদেশ সময় বেলা ২.০০ ঘটিকা ও ফ্রান্স সময় সকাল ৯.০০ ঘটিকা) মেদেফ ইন্টারন্যাশনাল ও বাংলাদেশ মিশন, ফ্রান্সের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব ডঃ জাফর উদ্দীন, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন, এফবিসিসিআই এর সভাপতি জনাব শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর এক্সিকিউটিভ সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং মেদেফ ইন্টারন্যাশনালের ফ্রান্স-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট জনাব পিয়ের জ্যাঁ মালগুইয়ে উপস্থিত ছিলেন।

এছাড়া, ফ্রান্সের স্মনামধন্য ২০টি ব্যবসা প্রতিষ্ঠানের CEO-বৃন্দ, বাণিজ্য মন্ত্রণালয় ও বিডার ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ মিশন, ফ্রান্সে নিযুক্ত কমার্শিয়াল কাউন্সিলরসহ অন্যান্য কর্মকর্তা ও মেদেফ ইন্টারন্যাশনালের এশিয়া বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সভার শুরুতে মেদেফ ইন্টারন্যাশনালের আওতায় সদ্যগঠিত ফ্রান্স-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট জনাব পিয়ের জ্যাঁ মালগুইয়ে বাংলাদেশে তাঁর বিনিয়োগের দীর্ঘ অভিজ্ঞতার বর্ণনা করে বলেন যে, ফ্রান্স বাংলাদেশের অভাবনীয় অর্থনৈতিক অগ্রগতির অংশীদার হতে আগ্রহী।

এ ওয়েবিনারে এত উল্লেখযোগ্য সংখ্যক ফরাসি ব্যবসা প্রতিষ্ঠানের উপস্থিতি সে আগ্রহেরই প্রতিফলন। মাননীয় বাণিজ্য মন্ত্রী তাঁর বক্তব্যে দুই দেশের পারস্পরিক সুসস্পর্ক এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের নানা দিক ও বাংলাদেশে বিনিয়োগের অপার সম্ভাবনার বিভিন্ন আঙ্গিক তুলে ধরে ফ্রান্সের ব্যবসা প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশে বিনিয়োগে আহ্বান জানান।

তিনি উল্লেখ করেন জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদুরপ্রসারী ভিশন বাস্তবায়নের পথে বাংলাদেশ আজ শুধু বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত তাই নয়, কোভিড-১৯ এর ব্যবস্থাপনায়ও বাংলাদেশ অন্যতম সফল একটি দেশ। বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও বিনিয়োগবান্ধব পরিবেশ বিবেচনায় নিয়ে বাংলাদেশ ও ফ্রান্সের দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্র আরও সম্প্রসারণের সুযোগ রয়েছে তিনি উল্লেখ করেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ডঃ জাফর উদ্দীন বিদেশী বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগসমূহ ব্যাখ্যা করেন এবং আর্থ-সামাজিক ক্ষেত্রে দেশটিতে যে ইতিবাচক রুপান্তরের প্রক্রিয়া চলমান তার গর্বিত অংশীদার হওয়ার জন্য ফ্রান্সের ব্যবসা প্রতিষ্ঠানসমূহকে আহ্বান জানান।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যে এ ভার্চুয়াল ওয়েবিনার আয়োজনটিকে একটি অত্যন্ত শুভ উদ্যোগ হিসেবে বর্ণনা করেন এবং দুদেশের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত কাঙ্খিত নেটওয়ার্ক আরও মজবুত ও সম্প্রসারণ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এফবিসিসিআই এর সভাপতি শেখ ফজলে ফাহিম বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে দ্বিপাক্ষিক ভ্যালু চেইন ইনিশিয়েটিভ এর কৌশলগত উদ্যোগ গ্রহণের আহ্বান জানান এবং বাংলাদেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে ফ্রান্সের কারিকরী দক্ষতার অংশীদারিত্ব নিশ্চিত করা হলে তা উভয় দেশের জন্য লাভজনক হবে বলে উল্লেখ করেন। তিনি বাংলাদেশ সরকারের উন্নয়ন ভিশনের সাথে সঙ্গতি রেখে FBCCI Impact 4.0 Initiative এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর এক্সিকিউটিভ সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন বিডার OSS প্লাটফর্ম এর বিভিন্ন দিক তুলে ধরে ফ্রান্সের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ উদ্যোগে যে কোন ধরণের সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

অতঃপর ফ্রান্সের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশের বিনিয়োগের বিষয়ে বিভিন্ন বিষয় জানতে চেয়ে তাদের বক্তব্য তুলে ধরেন। সভায় ফ্রান্সের নামকরা কোম্পানীসমূহ ARCHETYPE BECT, AXEN, CMA CGM, DORIS Group SA, EGIS Rail, FIVE FCB, GE Capital, Group GEOS, Group KERAN, LAFARGEHOLCIM, NAVAL Group, OBERTHURE Cash Protection, PRINCEP Strategy, RATP Development, SERGI France, SOCIETE General, STOA INFRA and Energy, THALES, এবং Wedge Consulting এর CEO-বৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT