1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

বাংলাদেশের তৈরি জুতা রপ্তানি হচ্ছে যুক্তরাষ্ট্রে

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে বাংলাদেশের চামড়াজাত পণ্যের রপ্তানি বেড়েছে। গত বছর যুক্তরাষ্ট্রে চামড়ার জুতা রপ্তানি করে বাংলাদেশের আয় ৬৪ দশমিক ৪০ শতাংশ বেড়ে ৪৫১ মিলিয়নে দাঁড়িয়েছে। এর মাধ্যমে চামরাজাত পণ্যের ক্ষেত্রে ভিয়েতনাম ও চীনের বাজার থেকে যুক্তরোষ্ট্রের আমদানি মনোযোগ কাড়তে পারে বাংলাদেশ।

 

আগামীতে চামড়াজাত জুতার রপ্তানিতে ইউরোপীয় ইউনিয়নের চেয়ে যুক্তরাষ্ট্র বড় বাজার হতে পারে বলে ধারণা করছেন দেশের এই রপ্তানিখাতের ব্যবসায়ীরা।

মার্কিন বাণিজ্য বিভাগের তথ্য অনুযায়ী, ২০২২ সালে যুক্তরাষ্ট্র ৩৩ দশমিক ৪৩ বিলিয়ন ডলারের চামড়ার জুতা আমদানি করে। যা আগের বছরের তুলনায় ৩২ দশমিক ৫১শতাংশ বেশি। ২০২২ সালে মার্কিন বাজারে বাংলাদেশের চামড়ার জুতা রপ্তানি ৬৩ দশমিক ২৫ শতাংশ বেড়ে ৪০৬ দশমিক ৪৯ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে যা গত বছরের ২৪৯ মিলিয়ন ডলারের চেয়ে বেশি।

২০২২ সালে চীন থেকে যুক্তরাষ্ট্র ১২ দশমিক ১৫ বিলিয়ন ডলারের জুতা আমদানি করেছে। ভিয়েতনাম থেকে করেছে ১০ দশমিক ৪৮ বিলয়ন ডলার। ভারত থেকে করেছে ৭৪৫ দশমিক ০৩ মিলিয়ন ডলারের। ইন্দোনেশিয়া থেকে আমদানি করেছে ৩ বিলিয়ন ডলারের চামড়ার জুতা।

মার্কিন বাণিজ্য বিভাগের তথ্য আরও বলছে, ২০২২ সালে কম্বোডিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ১ বিলিয়ন ডলারের জুতা আমদানি করেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যমতে, ২০২২ সালে বাংলাদেশ চামড়াজাত পণ্য রপ্তানি করে আয় করেছে ১ দশমিক ২৮ বিলিয়ন ডলার। যা তার আগের বছরে ছিল ১ দশমিক ০২ বিলিয়ন ডলার। এরমধ্যে চামড়াজাত জুতা রপ্তানি করে আয় হয়েছে ৭৯৫ দশমিক ৫৩ মিলিয়ন ডলার।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys