1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন

ফ্রান্সে বর্ণাঢ্য আয়োজনে বাংলা বর্ষবরণ উৎসব

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

নিউজ ডেস্ক: ফ্রান্সে বর্ণাঢ্য ও নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নতুন বছরকে বরণ করে নেয়া হয়েছে। ফ্রান্সের বাংলা স্কুল ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ রোববার নতুন বছরকে বরণ করে নিতে মঙ্গল শোভাযাত্রা, বাংলা বর্ষবরণের ইতিহাস বিষয়ে আলোচনা ও বৈশাখী গানসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে। মঙ্গল শোভাযাত্রা সহ অন্যান্য অনুষ্ঠানে বাংলা স্কুলের শিক্ষার্থী ছাড়াও বাংলাদেশী কমিউনিটির রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ যোগ দেন।

মঙ্গল শোভাযাত্রা স্কুল প্রাঙ্গণ প্রদক্ষীন করে। বৈশাখের নানা আলপনা অঙ্কিত প্লেকার্ড হাতে নিয়ে মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন উপস্থিতরা।

‘এসো হে বৈশাখ, কোরাস গান দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে বৈশাখ ও দেশের গান পরিবেশনের পাশাপাশি নৃত্যে‌ অংশগ্রহণ করে দেশটিতে বেড়ে ওঠা নতুন প্রজন্মের শিল্পীরা। এতে বিভিন্ন দেশীয় খেলাধুলারও আয়োজন করা হয়। বাংলা নববর্ষের অনুষ্ঠানের অবিচ্ছেদ্য অংশ পান্তা ইলিশও ছিল ফ্রান্সের বৈশাখ উৎসব অনুষ্ঠানে।

বৈশাখ উৎসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্স মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ জামিরুল ইসলাম মিয়া , ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম ,সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন কয়েছ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের উপদেষ্টা মুক্তিযোদ্ধা কামরুল ইসলাম বকুল,মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রনি, বাংলা স্কুলের শিক্ষা সোমা দাসসহ‌‌ আরও অনেকে।

আয়োজকরা জানিয়েছেন, বাংলা বর্ষবরণ উৎসব একটি সার্বজনীন উৎসব,এ উৎসব যেমন নতুন করে শক্তি যোগায় তেমনি নতুন করে পথ চলাও বাতলে দেয়।

আর প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের সাথে বাঙালির শেকড়ের সাথে সম্পর্ক স্থাপনে বাংলা বর্ষবরণের এই উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখে।`

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys