1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন

ফের মসজিদে বোমা হামলা আফগানিস্তানে, নিহত ৩৩ আহত ৭৪

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১

নিউজ ডেস্ক: ফের জুমার নামাজের সময় মসজিদে বোমা হামলা হয়েছে আফগানিস্তানে। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারের ইমাম বারগাহ মসজিদে ঘটেছে এই হামলা।

এতে অন্তত ৩৩ জন নিহত এবং ৭৪ জন আহত হয়েছে বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। স্থানীয় হাসপাতাল সূত্রে এই খবর দিয়েছে এএফপি।

শুক্রবার কান্দাহারের ওই মসজিদে যখন জুমার নামাজ চলছিল, সেসময় মসজিদের ভেতরে ঘটে এই বিস্ফোরণ।

এএফপির এক সাংবাদিক জানান, বিস্ফোরণের সময় মসজিদটি অনেক মানুষে পূর্ণ ছিল এবং বিস্ফোরণের পর কমপক্ষে ১৫টি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে ছুটে আসে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা কিছু গ্রাফিক ছবিতে মসজিদের মেঝেতে মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে।

গত শুক্রবার দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ কুন্দুজের একটি মসজিদে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলা হয়েছিল। ওই হামলায় নিহত হয়েছিলেন ৫০ জন।

কুন্দুজের যে মসজিদে হামলা হয়েছিল, সেটিও শিয়া মসজিদ ছিল। আজ কান্দাহারের যে মসজিদে হামলা হয়েছে- সেটিও শিয়া মসজিদ।

আজকের হামলাটি আত্মঘাতী কি না- তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। হতাহতের সংখ্যাও এখনও স্পষ্ট নয়। তবে আফগান সংবাদমাধ্যমগুলো জানিয়েছে- বিস্ফোরণটি ভয়াবহ ও ব্যাপক মাত্রার ছিল।

কোনো ব্যক্তি বা গোষ্ঠী এখন পর্যন্ত এই ঘটনার দায় স্বীকার করেনি।

ইসলামিক স্টেটের আফগান শাখা আইএস খেরাসানকে প্রাথমিকভাবে এই হামলার বিস্ফোরণের জন্য সন্দেহ করা হচ্ছে। এখন পর্যন্ত হতাহতের সংখ্যা সম্পর্কে কোনো সরকারি প্রতিবেদন পাওয়া যায়নি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

দক্ষিণাঞ্চলীয় এই শহরের কেন্দ্রীয় হাসপাতালের একজন ডাক্তার এএফপিকে বলেন, ‘৩৩টি মৃতদেহ এবং ৭৪ জন আহতকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে’।

বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে শনাক্ত করা যায়নি। কিন্তু উত্তরাঞ্চলীয় কুন্দুজ শহরে শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলার ঠিক এক সপ্তাহ পরে এই হামলার ঘটনা ঘটল।

একজন প্রত্যক্ষদর্শী এএফপিকে বলেন, তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনেছেন, একটি মসজিদের প্রধান দরজায়, আরেকটি মসজিদের দক্ষিণ পাশে এবং তৃতীয়টি অজুখানায়।

বিবিসির আফগানিস্তানের প্রতিনিধি সেকুন্দার কারমানি বলেন, ইসলামিক স্টেটের স্থানীয় শাখা আইএস-কে এই হামলায় দায়ী বলে ধারণা করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Macrosys