1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০১:৩৩ পূর্বাহ্ন

প্রবাসী লেখক ফৌজিয়া খাতুনের প্রথম কাব্য গ্রন্থ প্রকাশ

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

নিউজ ডেস্ক: অমর একু‌শে গ্রন্থ‌মেলায় রবিবার বিকেলে পর্তুগাল প্রবাসী ফৌজিয়া খাতুন রানা’র প্রথম কাব্যগ্র‌ন্থ ‘অ‌পেক্ষা’ এর পাঠ উন্মোচন হয়েছে। বিকাল ৫ টায় বই মেলার উন্মুক্ত মঞ্চের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু।

এসময় আরো উপস্থিত ছিলেন ফ্রান্স প্রবাসী ব্যবসায়ী, সংগঠক, লেখক এবং আয়েবা’র মহা সচিব কাজী এনায়েত উল্লাহ, পর্তুগাল বাংলাদেশ ফ্রেন্ডশিপ এসোসিয়েশান এর সভাপতি ও লিসবন সিটি কাউন্সিলর রানা তসলিম উদ্দিন, চেঞ্জ মেকারস বাংলাদেশ এর সভাপতি তানভীর সিদ্দিক সহ ইউরোপ প্রবাসী বাংলাদেশ কমিউনিটির সিনিয়র নেত্রীবৃন্দ।

১০৭টি কবিতা মূলত প্রেম ও বিরহ নি‌য়ে রচনা করেছেন। ভালোবাসায় আবেগ-অনুভূতি, সুখ-বিরহ, আনন্দ-বেদনার সম্ভারে লেখা অপেক্ষা কাব্যগ্রন্থ। নারী পুরুষের উর্ধে থেকে লেখা এই কাব্যগ্রন্থটি এমন ভাবে লিখেছেন যেন উভয়ই তার প্রিয়জনকে উপহার হিসেবে দিতে পারে এমনটিই বলছিলেন গ্রন্থটির রচয়িতা।

উল্লেখ ফৌজিয়া খাতুন রানার জন্ম ১৯৭৩ সালের ২০ মে। সিরাজগঞ্জ জেলার কাজিপুর থানার বয়ড়া বাড়ি গ্রামে। বাবা আব্দুল হক তালুকদার মা শামসুন নাহার লিলি, স্থায়ী বসবাস বগুড়া জেলায়। পার্বতীপুর সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে স্কুল জীবন শুরু, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ বগুড়া থেকে ‍উচ্চ মাধ্যমিক এবং স্নাতক (রাস্ট্রবিজ্ঞান এবং অর্থনীতিতে) শেষে বগুড়া আইন কলেজ থেকে প্রিলিমিনারি করেন।

স্কুল জীবনে র্গালস গাইড এবং কলেজ জীবনে ১৯৯১- ৯২ এর ছাএী সংসদের শিক্ষা সাহিত্য সম্পাদিকা ছিলেন।। বর্তমানে তিনি বাংলাদেশ ফ্রেন্ডসীপ এসোসিয়েশনের সাংস্কৃতিক সম্পাদিকার দায়িত্ব পালন করছেন। স্কুল জীবন থেকেই তিনি লেখালেখি করেন এবং তা বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়ে আসছে। অপেক্ষা তার প্রকাশিত প্রথম কাব্য গ্রন্থ। বিগত ২৩ বছর যাবত পর্তুগালের লিসবনে স্বপরিবারে বসবাস করছেন।

প্রেম সর্বকালিন, জীবন্ত, শ্বাশত এবং অমর। কালচক্রের পুরো চক্র জুড়ে প্রেম-ভালোবাসার অবস্থান। ৭ সংখ্যায় আকাশ এবং সমুদ্রের হিসেব হয়, মহাকাল নামে হিসেব হয় কালের। অপরিসীম প্রেম আর ভালোবাসার কোন হিসেব নেই। সেই প্রেম আর ভালোবাসাকে অপেক্ষা কাব্যগ্রেন্থের কবিতাগুলোতে আনার চেষ্টা করেছেন লেখিকা। একই ভাষায় ভালোবাসার কিছু ভিন্ন চিন্তার প্রকাশ ঘটিয়েছেন। বই মেলার শব্দশৈলী প্রকাশনীর ২৫৬-২৫৯ নং স্টলে কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT