1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০২:১১ পূর্বাহ্ন

প্রথম নয়, কার্যকরি টিকাই মুখ্য: মার্কিন স্বাস্থ্যমন্ত্রী

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ১২ আগস্ট, ২০২০
Alex Azar II testifies before the Senate Finance Committee on his nomination to be Health and Human Services secretary in Washington, U.S., January 9, 2018. REUTERS/Joshua Roberts - RC121DF4D2F0

নিউজ ডেস্ক: রাশিয়া করোনা ভাইরাসের প্রথম টিকা তৈরী করে আনুমোদন দেয়ার পরই এ নিয়ে সারা বিশ্বে আলোচনা-সমালোচনা হচ্ছে।

মানবদেহে এ প্রতিষেধক প্রয়োগের খবরে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার এক প্রতিক্রিয়ায় বলেন, ভ্যাকসিন প্রথম তৈরী করাটাই মূখ্য নয়, বরং ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর হওয়াটাই প্রধান বিষয়। খবর সিএনএনের

আজার বলেন, এ বিষয়ে স্বচ্ছ তথ্য দরকার এবং এসব তথ্য ৩টি ট্রায়ালের মাধ্যমে কার্যকর হিসেবে প্রমাণিত হতে হবে। তাছাড়া ট্রাম্প প্রশাসন ৬টি ভ্যাকসিন নিয়ে কাজ করছেন বলেও জানান। ডিসেম্বর মাসের মধ্যে যুক্তরাষ্ট্র ১ কোটি মানসম্মত ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে পারবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রসঙ্গত, দুই মাসেরও কম সময় মানবদেহে পরীক্ষা চালিয়েই একটি কোভিড-১৯ টিকা অনুমোদন দিয়েছে রাশিয়া। এই টিকার একটি ডোজ নিজের এক মেয়েকেও দেওয়া হয়েছে বলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন।

রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেছেন, ‘স্পুৎনিক ফাইভ’ ব্র্যান্ড নামে এই টিকা বিদেশে বাজারজাত করা হবে। এরইমধ্যে বিশ্বের ২০টির বেশি দেশ থেকে ১০০ কোটি ডোজ সরবরাহের অনুরোধ পেয়েছেন তারা।

অন্যদিকে যুক্তরাষ্ট্র ২০২১ সালের মধ্যে ১০ কোটি ভ্যাকসিন বাজারে আনার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, দুই পরাশক্তি দেশের মধ্যে ভ্যাকসিন তৈরী নিয়ে আগে থেকেই একটা প্রতিযোগিতা চলছিলো।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT