1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:০৮ অপরাহ্ন

প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসে মুজিব বর্ষের ক্ষণগণনা উদ্বোধন

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : শনিবার, ১১ জানুয়ারী, ২০২০

নিউজ ডেস্ক: প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসে ১০ জানুয়ারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন ও মুজিব বর্ষের ক্ষণগণনা উদ্বোধন

আজ প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন ও মুজিব বর্ষের ক্ষণগণনা উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়। এরপর দিবসটির উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এছাড়া ১০ জানুয়ারি ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রদত্ত সম্পূর্ণ ভাষণ ও উক্ত অনুষ্ঠানে উপস্থিত একজন ফরাসী সাংবাদিক মি. আরনো আমেলাঁ কর্তৃক ধারণকৃত ভিডিও ফুটেজ প্রদর্শিত হয়।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া তিনি মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদদের আত্মত্যাগের কথা স্মরণ করেন যার বিনিময়ে একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের জন্ম হয়। রাষ্ট্রদূত বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর জন্মশতবার্ষিকী বাঙ্গালির জাতীয় জীবনে সুমহান গৌরবে অভিষিক্ত এই সময়কে উদযাপনের লক্ষে দেশে বিদেশে নানাবিধ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তিনি আরো বলেন, মুজিববর্ষে বাঙ্গালি জাতি কৃতজ্ঞচিত্তে বঙ্গবন্ধুকে স্মরণ ও তাঁকে গভীরভাবে জানার সুযোগ পাবে। তিনি উল্লেখ করেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক অঙ্গ সংস্থা ইউনেস্কো তাদের জন্মশতবার্ষিকী উদযাপনের তালিকায় অন্তর্ভুক্ত করে এ আয়োজনে সম্পৃক্ত হয়েছে। এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। মুজিব বর্ষ ব্যাপী দূতাবাস ইউনেস্কো এবং ফ্রান্সে গৃহীত বিভিন্ন অনুষ্ঠানের পরিকল্পনা সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করেন এবং প্রবাসী বাংলাদেশীদের সকল আয়োজনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। তিনি প্রবাসী বাংলাদেশিদের মুজিববর্ষে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের আহবান জানান। অনুষ্ঠানের শেষ অংশে প্যারিসে মুজিব বর্ষের ক্ষণগণনার শুভ উদ্বোধন করা হয়।
প্রেস বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT