1. ph.jayed@gmail.com : akothadesk42 :
  2. admin@amaderkatha24.com : kamader42 :
শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১, ১১:৩৮ অপরাহ্ন

নারী ব্যবসায়ীদের সংগঠন উই’র নতুন বোর্ড গঠিত

আমাদের কথা ডেস্ক
  • আপডেট : বুধবার, ৮ জুলাই, ২০২০

নিউজ ডেস্ক: উইমেন এন্টারপ্রেনার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (WEA)- মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীনে নিবন্ধিত অলাভজনক একটি সংগঠন। ১৯৯৩ সালে দেশের প্রথম নারী ব্যবসায়ীদের সংগঠন হিসাবে এটি প্রতিষ্ঠিতি হয়। রোকেয়া আফজাল এর প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট, যিনি স্বপ্ন দেখতেন এ সংগঠন বাংলাদেশের নারীদের স্বার্থ রক্ষা করবে। দেশের প্রথম নারী উদ্যোক্তা সংগঠন হিসাবে এর প্রতিষ্ঠা করেন। উই’র দশমবর্ষ উদযাপনে দেশের স্বনামধন্য ব্যক্তিবর্গকে আমন্ত্রণ জানানো হয়। সেই অনুষ্ঠানে প্রয়াত স্যার ফজলে হাসান আবেদ তিনজন সফল ও প্রতিষ্ঠিত গ্রামীণ নারী উদ্যোক্তার হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেন। গত বছর গুলশান ক্লাবে আয়োজন করা হয়, উই’র ২৫ বর্ষপূর্তি অনুষ্ঠান, যে আয়োজনে সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করে।

ব্যবসায় নারীকে উত্সাহ প্রদানের লক্ষ্য নিয়ে উই’র জন্ম। তৈরি পোশাকশিল্প, অলংকার, হস্তশিল্প, তাঁত, চামড়াজাত পণ্য, ঔষধশিল্প, কাষ্টমার সার্ভিস এবং আইসিটিসহ বিভিন্ন সেক্টরে নারীকে সহায়তা দিচ্ছে উই। নারী উদ্যোক্তাদের জন্য অনুকূল ব্যবসার পরিবেশ গড়ে তোলার জন্য অধিপরামর্শ এবং নিয়মিত দক্ষতা উন্নয়নের জন্য এ সংগঠন কাজ করছে। এ প্রসঙ্গে রোকেয়া আফজাল বলেন, আজ থেকে ২৬ বছর আগে ঘরের মেঝেতে বসে সংগঠনের সদস্যরা উদ্যোক্তাদের জন্য পথচলার রূপরেখা রচনা করেছিলো। আজ উই’র সদস্যরা সবাই নিজের পায়ে উঠে দাঁড়িয়েছে। ১৫ জন সদস্য নিয়ে কাজ শুরু করে আজকে আমাদের সদস্য সংখ্যা ১৫০।

গত ৪ জুলাই অনলাইনে, ২০২০-২০২২ এর জন্য উই’র নতুন বোর্ড নির্বাচন অনুষ্ঠিত হয় এবং নবনির্বাচিত বোর্ড নেতৃত্বে এসেছে। এতে প্রেসিডেন্ট টুটলী রহমান, ভাইস প্রেসিডেন্ট-১ ডা. রুবিনা হোসাইন, ভাইস প্রেসিডেন্ট-২ নূরজাহান শাহাব খান, জেনারেল সেক্রেটারি মাহজাবিন হাশিম, জয়েন্ট সেক্রেটারি সানজিদা ভুইয়া হক, ট্রেজারার নীলু সিদ্দিকা, জয়েন্ট ট্রেজারার খুরশিদা রহমান, পরিচালকবৃন্দ— নিলুফার আহমেদ করিম, বদরুন নাহার, আকলিমা সুলতানা সনি, আফরোজা নাজনীন সুমি, নাসরিন খান আন্নি ও শিরিন দত্ত।

নবনির্বাচিত প্রেসিডেন্ট টুটলী রহমান বলেন, কোভিড-১৯ মহামারীর এ সময়ে আমাদের সব অনুষ্ঠান অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। আমরা দ্রুত শিখে নেবো কিভাবে অনলাইনে ইভেন্ট করতে হয় এবং কিভাবে জুম মিটিং হয়।

আমরা অনলাইনে অধিপরামর্শ, প্রশিক্ষণ, ওয়েবিনার এবং মহামারীর এ সময়ে সাহস জোগাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করব। এটাই আগামী দুবছরে (২০২০-২০২১) আমাদের লক্ষ্য। সবাই নিরাপদে থাকুন, আশায় বেঁচে থাকুন।

নিউজটি শেয়ার করুন

এই জাতীয় আরো খবর
© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Maintained By Ka Kha IT